Advertisement
১১ মে ২০২৪
Health

Exercise and Fitness: দৌড়ানোর সময় কী ভাবে নিঃশ্বাস নিলে গতি আরও বাড়বে

দৌড়ানোর সময়ে আপনার মেরুদণ্ড সোজা রাখুন, সামনের দিকে তাকিয়ে দৌড়ান এবং কাঁধ শিথিল করুন। এই পন্থায় আপনি আরও ভাল করে শ্বাস নিতে পারবেন।

শরীরচর্চার সময় সঠিক ভাবে শ্বাস নিলে তার কার্যকরিতা আরও বাড়ে।

শরীরচর্চার সময় সঠিক ভাবে শ্বাস নিলে তার কার্যকরিতা আরও বাড়ে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২১
Share: Save:

করোনাকালে যখন জিম বন্ধ ছিল, তখন অনেকেই সুস্থ থাকতে এবং কর্মদক্ষতা বাড়াতে প্রতি দিন নিয়ম করে দৌড়াতে শুরু করেছিলেন। দৌড়ানো একটি দুর্দান্ত কার্ডিও হিসাবে বিবেচিত হয়। এটি আপনাকে সীমিত সময়ের মধ্যে অনেক পরিমাণে ক্যালোরি ঝরাতে সাহায্য করে।

নিয়মিত মাঝারি গতিতে অন্তত ৩০ মিনিট দৌড়াতে পারলেও অনেক শারীরিক সমস্যার সমাধান মিলতে পারে। তবে কী পদ্ধতিতে দৌড়াচ্ছেন এবং কী ভাবে শ্বাস নিচ্ছেন সেটাও কিন্তু খুব জরুরি।

ব্যায়াম করার সময় অনেকেরই শ্বাস আটকে রাখেন। এর ফলে আপনার রক্তচাপ বাড়াতে পারে, মাথা ঘোরা, বমি বমি ভাব বা এমনকি হার্ট অ্যাটাকও হতে পারে। শরীরচর্চার সময় সঠিক ভাবে শ্বাস নিলে তার কার্যকরিতা আরও বাড়ে। কার্ডিওভাসকুলার সিস্টেম শক্তিশালী হয় এবং পেশির দৃঢ়তা হ্রাস করে। এমনকি দৌড়ানোর ক্ষেত্রেও সঠিক ভাবে শ্বাস-প্রশ্বাস নিলে তা গতি বাড়াতে সাহায্য করে। এই পদ্ধতিতে ওজনও ঝরবে দ্রুত।

দৌড়ানোর সময় শ্বাস নেওয়ার সঠিক উপায় হল আপনার পা ফেলার সঙ্গে নিঃশ্বাসের ছন্দ মানিয়ে চলা। আপনার দৌড়ানোর পদ্ধতিতে পরিবর্তন আনুন। পা ফেলার সঙ্গে তাল মিলিয়ে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। এই পদ্ধতি মেনে চললে শরীরচর্চার সময় দেহে প্রয়োজনীয় অক্সিজেনের ঘাটতি হবে না। এ ছাড়াও, দৌড়ানোর সময়ে আপনার মেরুদণ্ড সোজা রাখুন, সামনের দিকে তাকিয়ে দৌড়ান এবং কাঁধ শিথিল করুন। এই পন্থায় আপনি আরও ভাল করে শ্বাস নিতে পারবেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সাধারণত আমরা সকলেঅ নাক দিয়ে শ্বাস নিই কারণ নাকের ভিতরের লোম ফুসফুসে পৌঁছানোর আগে বাতাসকে বিশুদ্ধ করতে সাহায্য করে। শরীরচর্চার সময় আমরা নাক দিয়ে শ্বাস নিতে পারি এবং মুখ দিয়ে শ্বাস ছাড়তে পারি। তবে দৌড়ানোর ক্ষেত্রে মুখ দিয়েই প্রশ্বাস ছাড়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। জোড়ে দৌড়ানোর সময় এই পদ্ধতি মেনে চললে পেশিগুলির দ্বারা শরীরে বর্ধিত অক্সিজেনের চাহিদা মেটানো সম্ভব হয়।

শুরুতে, আপনার চলমান গতির সঙ্গে নিঃশ্বাসের ছন্দ মেলানো কঠিন হতে পারে। তাই সঠিক ভাবে শ্বাস নিতে এই কৌশল অনুশীলন করতে পারেন।

১) একটি শান্ত জায়গায় বসুন এবং আপনার চোখ বন্ধ করুন।

২) নাক দিয়ে নিশ্বাস নিয়ে মনে মনে চার গুনুন

৩) এ বার সাত সেকেন্ডের জন্য শ্বাস ধরে রাখুন।

৪) মুখ দিয়ে দিয়ে প্রশ্বাস ছাড়ুন আট গুনতে গুনতে।

৫) গোটা প্রক্রিয়াটি পুনরায় করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Fitness Running Jogging Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE