Advertisement
২৫ এপ্রিল ২০২৪
vitamin D

Vitamin D: ভিটামিন ডি-র ঘাটতি?  চটজলদি বুঝে নিন স্বাদ ও গন্ধের পরীক্ষায়

খাবার-দাবার থেকে সচরাচর এই উপাদান সহজে পাওয়া যায় না। তাই অনেক ক্ষেত্রেই ভিটামিন ডি-র ঘাটতি দেখা যায় শরীরে।

ভিটামিন ডি-র ঘাটতির লক্ষণ বুঝবেন কী করে

ভিটামিন ডি-র ঘাটতির লক্ষণ বুঝবেন কী করে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ২১:১৯
Share: Save:

ভিটামিন ডি শরীরের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এটি ক্যালসিয়াম শোষণ করতে শরীরকে সাহায্য করে। পাশাপাশি বজায় রাখে হাড় ও পেশীর স্বাস্থ্য। কিন্তু খাবার-দাবার থেকে সচরাচর এই উপাদান সহজে পাওয়া যায় না। তাই অনেক ক্ষেত্রেই ভিটামিন ডি-র ঘাটতি দেখা যায় শরীরে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সাধারণত মানুষের ত্বক সূর্যালোকের সংস্পর্শে এলে দেহ থেকেই এই ভিটামিন উৎপন্ন হয়। এই ভিটামিন কম থাকলে নানা ধরনের সমস্যা দেখা যেতে পারে। আর তেমনই একটি উপসর্গ হল স্বাদ ও গন্ধের অনুভূতি হ্রাস পাওয়া। একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্র বলছে, বয়সের সঙ্গে সঙ্গে স্বাদ ও গন্ধের অনুভূতি হারিয়ে ফেলার যোগসুত্র রয়েছে শরীরে এই ভিটামিনের অভাবের সঙ্গে। বিশেষজ্ঞদের মতে, মানুষ মোট আটটি গন্ধ পায়। তার মধ্যে ছয়টির বেশি গন্ধ চিহ্নিত করতে না পারলে তাকে গন্ধের অনুভূতির হ্রাস পাওয়ার লক্ষণ এবং খাদ্য লবণের স্বাদ অনুভব না করতে পারলে তাকে স্বাদের অনুভূতি হ্রাস পাওয়ার লক্ষণ হিসেবে চিহ্নিত করা যায়।

গবেষণা বলছে যাঁদের শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি উৎপন্ন হয় না বা যাঁদের ভিটামিনের ঘাটতি রয়েছে, বেশি বয়সে তাঁদের এই রকম স্বাদ ও গন্ধ হারিয়ে ফেলার আশঙ্কা একজন সুস্থ ব্যক্তির তুলনায় ৩৯ শতাংশ বেশি। কাজেই বিজ্ঞানীরা কার্যত নিশ্চিত যে, ভিটামিন ডি-র সঙ্গে স্বাদ ও গন্ধ লোপ পাওয়ার কোনও না কোনও যোগাযোগ রয়েছে। ফলে এ বিষয়ে সজাগ থাকুন। প্রয়োজনে পরামর্শ নিন চিকিৎসকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vitamin D Smell Taste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE