Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cancer Care

আবারও শ্যাম্পুতে মিলল ক্যানসার সৃষ্টিকারী যৌগ! তালিকায় কী কী আছে? কোনগুলি এড়িয়ে চলবেন?

তরল শ্যাম্পুর পাশাপাশি অনেকেই ব্যবহার করেন ‘ড্রাই শ্যাম্পু’। সম্প্রতি একটি গবেষণায়, এই ধরনের শ্যাম্পুতে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী যৌগ বেঞ্জিন। তালিকায় রয়েছে কোন কোন সংস্থার শ্যাম্পু?

একটি গবেষণায় ড্রাই শ্যাম্পুতে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী যৌগ বেঞ্জিন।

একটি গবেষণায় ড্রাই শ্যাম্পুতে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী যৌগ বেঞ্জিন। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৯:২৮
Share: Save:

চুল তেলতেলে হয়ে গিয়েছে। শ্যাম্পু না করলেই নয়। এ দিকে অফিসের সময় হয়ে গিয়েছে। শ্যাম্পু করতে গেলেই এখন অনেকটা সময় লেগে যাবে। এই পরিস্থিতিতে ড্রাই শ্যাম্পু মানে হাতে চাঁদ পাওয়া। অনেকেই তাড়াহুড়োর সময় ভরসা রাখেন এই ধরনের শ্যাম্পুতে। চুলের তৈলাক্ত অংশে চটজলদি স্প্রে করে নিলেই হল। সম্প্রতি একটি গবেষণায় ড্রাই শ্যাম্পুতে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী যৌগ বেঞ্জিন। গবেষকরা প্রায় ৩৪টি সংস্থার ড্রাই শ্যাম্পু পরীক্ষা করে ৭০ শতাংশ বেঞ্জিনের খোঁজ পেয়েছেন। এই রাসায়নিক লিউকেমিয়ার মতো মারণরোগের কারণ হতে পারে জানাচ্ছেন চিকিৎসকরা। এই ঘটনা প্রকাশ্যে আসার পর সংশ্লিষ্ট সংস্থাগুলিকে বাজার থেকে প্রসাধনী তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে দেশের খাদ্য ও ঔষধ নিয়ামক সংস্থা ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ বা ‘এফডিএ’।

‘নট ইওর মাদার’স’ নামে একটি জনপ্রিয় শ্যাম্পু প্রস্তুতকারক সংস্থার ড্রাই শ্যাম্পুতে সবচেয়ে বেশি পরিমাণ বেনজিন পাওয়া গিয়েছে। এ ছাড়াও ‘বাতিস্ত’, ‘সান বাম’-এর মতো কয়েকটি সংস্থার ড্রাই শ্যাম্পুতেও এই ধরনের ক্ষতিকর রাসায়নিক পদার্থ পাওয়া গিয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি সংস্থা শ্যাম্পু বিক্রি বন্ধ করে দিয়েছে। কয়েক দিন আগেই ডাভ, ট্রেসামের মতো আরও বেশ কয়েকটি জনপ্রিয় শ্যাম্পু প্রস্তুকারক সংস্থা তরল শ্যাম্পুতে এই বেঞ্জিন নামের একটি উপাদান পাওয়া গিয়েছে।

‘ড্রাই শ্যাম্পু’গুলিতে বেঞ্জিন ছাড়াও প্রোপেন ও বিউটেন ব্যবহার করা হয়।

‘ড্রাই শ্যাম্পু’গুলিতে বেঞ্জিন ছাড়াও প্রোপেন ও বিউটেন ব্যবহার করা হয়। —ফাইল চিত্র

এফডিএ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘ড্রাই শ্যাম্পু’গুলিতে বেঞ্জিন ছাড়াও প্রোপেন ও বিউটেন ব্যবহার করা হয়। এগুলি পেট্রোলিয়াম থেকে পাওয়া যায়। পেট্রোলিয়ামের বিভিন্ন উপজাত পদার্থের মধ্যে অশুদ্ধি হিসাবে মিশে থাকে বেঞ্জিন। এই বেঞ্জিন এমন একটি উপাদান যার নিয়মিত সংস্পর্শে বিভিন্ন গুরুতর রোগ দেখা দিতে পারে দেহে। এমনকি মারণরোগ ক্যানসার সৃষ্টি করতে পারে। কী পরিমাণে এই উপাদান ওই শ্যাম্পুগুলিতে পাওয়া গিয়েছে, তা নির্দিষ্ট করে না বলা হলেও, তা সহনীয় মাত্রার চেয়ে বেশি ছিল বলেই জানিয়েছে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Care Dry Shampoo Shampoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE