Advertisement
০৬ মে ২০২৪
Pet Care

তাপপ্রবাহে ওষ্ঠাগত প্রাণ, গরমে পোষ্যের ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

গ্রীষ্মে মাঝেমাঝে পোষ্যটিকে স্নান করানো জরুরি। পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি এমন কিছু খাবার পোষ্যকে খাওয়াতে হবে, যেগুলি তাদের ত্বক ভাল রাখে।

Image of pet.

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১০:২৫
Share: Save:

গরমের দাপট বাড়ছে ক্রমশ। বৈশাখের গরমে ওষ্ঠাগত প্রাণ। দাবদাহের দহনজ্বালা অস্বস্তি বাড়াচ্ছে। হাওয়া অফিস বলছে, গরম আরও বাড়বে। ফলে সতর্ক হওয়া জরুরি। তবে গরমে নিজেকে সুস্থ রাখার পাশাপাশি বাড়ির পোষ্যটিকেও কিন্তু সমান যত্নে রাখা প্রয়োজন। গ্রীষ্মে কষ্ট পায় পোষ্যটিও। এই প্রবল তাপে তাদের শরীরের প্রতি যত্ন নেওয়ার পাশাপাশি নজর রাখুন পোষ্যের ত্বকের উপরে। পোষ্যের ত্বক খুব স্পর্শকাতর হয়। এই গরমে তাই সঠিক যত্ন না নিলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তাই গ্রীষ্মে মাঝেমাঝে পোষ্যটিকে স্নান করানো জরুরি। পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি এমন কিছু খাবার পোষ্যকে খাওয়াতে হবে, যেগুলি তাদের ত্বক ভাল রাখে।

ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ

পোষ্যদের খাবারে অনেক বাছবিচার রয়েছে। সব কিছু তারা খেতে পারে না। যে খাবারগুলি খেতে পারে, তার মধ্যে থেকেই স্বাস্থ্যকর খাবারগুলি বেছে নিন। ফ্যাটি অ্যাসিড আছে এমন খাবার খাওয়াতে পারেন। মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস। এই অ্যাসিড পোষ্যকে ভিতর থেকে আর্দ্র রাখে। এ ছাড়াও এই ফ্যাটি অ্যাসিডের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ শীতকালে পোষ্যের ত্বকের নানা সমস্যা দূর করে। ভিতর থেকে সুস্থও রাখে।

অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ খাবার

উপকারী এই উপাদান পোষ্যকে ভাল রাখে গ্রীষ্মে। অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ শাকসব্জি পোষ্যকে গরমে খাওয়াতে পারেন। গরমে পোষ্যকে এক দিন পর পর স্নান করাতে হয়। ঘন লোমের কারণে পোষ্যের ত্বকে অনেক সময় ছোট ছোট পোকা হয়। পোকার উৎপাতে খুবই কষ্ট পায় পোষ্য। ত্বকের যত্ন নিতে অ্যান্টি-অক্সিড্যান্ট আছে, এমন খাবার পোষ্যকে খাওয়ান।

কোলাজেনে সমৃদ্ধ খাবার

পোষ্য কিংবা মানুষ— ত্বকের সুরক্ষায় কোলাজেন এমনিতেই কার্যকর। ফলে গরমকালে পোষ্যের ত্বকের খেয়াল রাখতে কোলাজেন প্রোটিনে সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ান। পোষ্যের ত্বকে সংক্রমণ জাতীয় সমস্যা এড়ানোর পাশাপাশি ত্বকের দেখাশোনাতেও এই প্রোটিন কার্যকর।

এগুলি ছাড়াও পোষ্যের ত্বকের যত্নের ক্ষেত্রে ভিটামিন এ, সি, ই-র মতো ভিটামিনের উপর ভরসা রাখতে পারেন। মিষ্টি আলু, সবুজ শাকসব্জি, বেরিজাতীয় ফল পোষ্যের ত্বক ভাল রাখতে সাহায্য করে। তবে পোষ্যের ডায়েট নিয়ে কোনও পশু চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন। চিকিৎসক আপনাকে এ বিষয়ে সঠিক পরামর্শ দিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE