Advertisement
২০ এপ্রিল ২০২৪
kidney

Kidney Patients Diet: কিডনির অসুখ ধরা পড়েছে? কোন খাবারে জব্দ হবে রোগ

কিডনির অসুখে খাওয়াদাওয়ার বিষয়ে বেশ সচেতন থাকতে হয়। ঠিক কতটা জল খাবেন, সেই বিষয়েও চলে আসে নানা বিধি-নিষেধ। রোজের খাদ্যতালিকায় কী রাখবেন?

কিডনির সমস্যায় ভুগছেন এমন রোগীদের ডায়েটে কি রাখা যায়, সে সম্পর্কে অনেকরই স্পষ্ট ধারণা নেই।

কিডনির সমস্যায় ভুগছেন এমন রোগীদের ডায়েটে কি রাখা যায়, সে সম্পর্কে অনেকরই স্পষ্ট ধারণা নেই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ১৩:৫৬
Share: Save:

কিডনির অসুখ ধরা পড়ে অনেকটা দেরিতে। অনেক ক্ষেত্রেই একটি কিডনি বিকল হয়ে গেলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে। ফলে ক্ষতি সম্পর্কে আগে থেকেই আঁচ করা যায় না। প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার আগে পর্যন্ত সে সম্পর্কে খুব একটা সচেতন হই না আমরা। কিডনির অসুখে খাওয়াদাওয়ার বিষয়ে বেশ সচেতন থাকতে হয়। ঠিক কতটা জল খাবেন, সে বিষয়েও চলে আসে নানা বিধি-নিষেধ। কিডনির সমস্যায় ভুগছেন এমন রোগীদের ডায়েটে কি রাখা যায়, সে সম্পর্কে অনেকরই স্পষ্ট ধারণা নেই। তাই কিডনির রোগকে বাগে আনতে কী খাওয়া উচিত জেনে নিন।

১) ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, ক্যাপসিকামে রয়েছে ভরপুর মাত্রায় ভিটামিন কে, সি, বি৬, ফলিক অ্যাসিড, ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট। এই সব উপাদান দেহের ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে কাজ করে কিডনিকে শক্তিশালী করে।

২) জাম, স্ট্রবেরি,আপেল, ব্লুবেরি, আনারস, লাল আঙুরের মতো ফল কিডনি ভাল রাখতে সাহায্য করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) পেঁয়াজ ও রসুনে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট কিডনির পক্ষে বেশ ভাল।

৪) আদা দেহের রক্ত চলাচল বাড়িয়ে কিডনিকে সচল রাখতে সাহায্য করে, ফলে কিডনির কার্যকারিতা বেড়ে যায়।

৫) কিডনি রোগীদের রান্না অলিভ অয়েলে করাই শ্রেয়। এই সেলে ফসফরাস থাকে না, তাই কিডনির স্বাস্থ্য ভাল রাখতে এই তেল বেশ উপকারী।

৫) কোনও রোগীর সপ্তাহে দু’-তিন বার করে ডায়ালিসিস চলছে মানেই কিডনির কাজ হচ্ছে, কৃত্রিম ভাবে। এর ফলে বেশ কিছু পরিমাণে প্রোটিনের ক্ষয়ও হচ্ছে। তাই শরীরে সঠিক মাত্রায় প্রোটিনের জোগান দেওয়া ভীষণ জরুরি। এমন রোগীরা মুরগির মাংস খেতে পারেন। তবে চামড়া ছা়ড়ানো চিকেন যেন হয়, সে দিকে নজর রাখতে হবে। ডিমের সাদা অংশ, মাছ, দুধ বা দই থেকে নির্দিষ্ট পরিমাণ প্রোটিন গ্রহণ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kidney Kidney Disease Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE