Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Tumour

টিউমারের আয়তন কুমড়োর চেয়ে বড়, ওজন ৪৫ কেজি! অস্ত্রোপচার করে বার করলেন চিকিৎসকরা

রিও ডি জেনেইরোর, সাও জোসে ডো আভাই নামের হাসপাতালে এক মহিলার দেহ থেকে ৪৫ কেজি ওজনের একটি বিশাল টিউমার বার করলেন চিকিৎসকরা। বিশালাকার কুমড়োর মতো টিউমারটি দেখে স্তম্ভিত চিকিৎসকরাও।

টিউমারের আয়তন দেখে হতবাক চিকিৎসকরাও।

টিউমারের আয়তন দেখে হতবাক চিকিৎসকরাও। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
রিও ডি জেনেইরো শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৩৮
Share: Save:

রোগীর ওজন প্রায় দেড়শো কিলো, টিউমারের ওজন ৪৫ কিলো! ব্রাজিলের রিও ডি জেনেইরোর একটি হাসপাতালে, এক মহিলার দেহ থেকে এমনই বিশাল একটি টিউমার বার করলেন চিকিৎসকরা। বিশালাকার কুমড়োর মতো টিউমারটি দেখে স্তম্ভিত চিকিৎসকরাও।

শল্যচিকিৎসক গ্লাউচিও বোয়েচ্যাটের নেতৃত্বে রিও ডি জেনেইরোর, সাও হোসে ডো আভাই নামের হাসপাতালে সম্পন্ন হয় অস্ত্রোপচারটি। ১৪ জন স্বাস্থ্যকর্মীর একটি দল দু’ঘণ্টার চেষ্টায় বার করেন টিউমারটি। চিকিৎসকরা জানান, এই আকারের টিউমার খুবই বিরল। এমনকি তাঁরা নিজেরাও এত বড় টিউমার আগে দেখেননি। যে মহিলার দেহ থেকে টিউমারটি বার করা হয়েছে, তাঁর উচ্চতা চার ফুট নয় ইঞ্চি। ওই মহিলা জানিয়েছেন, গত পাঁচ বছর ধরে টিউমারটি রয়েছে তাঁর শরীরে। দেহের এক তৃতীয়াংশ ওজনের টিউমারটি ওই মহিলা কী ভাবে এত দিন বয়ে বেড়াচ্ছিলেন, তা ভেবে কুল-কিনারা পাচ্ছেন না চিকিৎসকরাও।

সংবাদমাধ্যমে চিকিৎসকরা জানিয়েছেন, অতিরিক্ত ওজনের কারণে শ্বাসকষ্টে ভুগছিলেন রোগী। মূলত সেই সমস্যা নিয়েই হাসপাতালে আসেন তিনি। স্থূলতার কারণ পরীক্ষা করতে গিয়ে চিকিত্সকরা আবিষ্কার করেন, পেটে রয়েছে টিউমার। তৎক্ষণাৎ অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন তাঁরা। চিকিৎসকদের অনুমান, টিউমারটি মহিলার জরায়ু থেকেই জাত। তবে বায়োপ্সির ফলাফল না মেলা পর্যন্ত রোগীর অবস্থা সম্পর্কে নিশ্চিত হতে পারছেন না তাঁরা। বায়োপ্সির ফল আসতে অপেক্ষা করতে হবে ২০ দিন। আপাতত স্থিতিশীল রয়েছেন রোগী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tumour Bizarre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE