Advertisement
০৯ মে ২০২৪
Summer Swiming Tips

গরমে রোজ সুইমিং পুলের নীল জলে গা ভাসাচ্ছেন? সাঁতার কাটতে নামার আগে মনে রাখুন কিছু জরুরি কথা

জলে নামার আগে কিছু বিষয় মাথায় রাখতে পারলে। কারণ অন্যান্য সময় সাঁতার কাটার অভ্যাস অনেকেরই নেই। তাই গরমে স্বস্তি পাওয়ার জন্য আগুপিছু না ভেবে জলের অতলে হারিয়ে যাওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

সাঁতার কাটার নিয়মকানুন।

সাঁতার কাটার নিয়মকানুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৫:২১
Share: Save:

গরমে সুইমিং পুলের নীল জলের প্রতি আকর্ষণ অনেকেরই বেড়ে গিয়েছে। অসহনীয় গরমে সারা ক্ষণই মনে হচ্ছে সুইমিং পুলের জলে শরীর ভাসিয়ে রাখতে। গরমে স্বস্তি পেতে অনেকে রোজই ডুব দিচ্ছেন জলের গভীরে। নীল জলরাশি শরীর আর মনের ক্লান্তি তো ধুয়ে দিচ্ছে। তবে জলে নামার আগে কিছু বিষয় মাথায় রাখা দরকার। কারণ অন্যান্য সময় সাঁতার কাটার অভ্যাস অনেকেরই নেই। তাই গরমে স্বস্তি পাওয়ার জন্য আগুপিছু না ভেবে জলের অতলে হারিয়ে যাওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

নিয়মাবলি পড়ে নিন

সুইমিং পুলে সাঁতার কাটার কিছু নিয়ম থাকে। নোটিসবোর্ডে তা লেখাও থাকে। জলে নামার আগে সেখানে একবার চোখ বুলিয়ে নিন। সাঁতারের জন্য প্রয়োজনীয় উপকরণ কিংবা লাইফজ্যাকেট কোথা থেকে সংগ্রহ করবেন, সেটা জেনে নিন। না হলে পরে মুশকিলে পড়তে হতে পারে।

সঠিক পোশাক পরুন

সাঁতার কাটার জন্য সব সময় আঁটসাঁট পোশাক পরাই ভাল। অনেকেই স্নানপোশাক পরে সাঁতার কাটেন। তবে সুইমিং পুলে ক্ষতিকারক ক্লোরিন থাকে। ক্লোরিন ত্বকের ক্ষতি করে। তাই শরীর আবৃত থাকে, এমন পোশাক সাঁতারের জন্য বেছে নেওয়া ভাল।

চুলের যত্ন

সুইমিং পুলে ক্লোরিন থাকার কারণে চুলও নষ্ট হয়ে যায়। তাই সুইমিং ক্যাপ পরে নিতে পারেন জলে নামার আগে। না হলে চুল আঠালো হয়ে যেতে পারে। চুলের গোড়া দুর্বল হয়ে যায়। চুলও ঝরতে শুরু করে।

ভিড় এড়িয়ে চলুন

গরমে সুইমিং পুলগুলিতে ভিড় বাড়ছে। বিশেষ করে দুপুরে এবং সন্ধ্যার পর ভিড় বেশি হয়। তাই নিরিবিলিতে সাঁতার কাটার আদর্শ সময় হল সকালবেলা। ভিড় কম থাকে। অনেক ক্ষণ জলে থাকার সুযোগ পাওয়া যায়। বেশি লোকজন চলে এলে শান্তিতে সাঁতার কাটার কোনও সুযোগ থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swiming Pool Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE