Advertisement
২৬ এপ্রিল ২০২৪
vitamin D

Vitamin D Benefits: শুধু কি হাড়ের যত্ন নেয়? ভিটামিন ডি-র অনেক উপকারই অজানা

শরীরে প্রতিটি কোষে তৈরি হওয়া ভিটামিন ডি হাড় সুস্থ-সবল ও মজবুত রাখতে অত্যন্ত সহায়ক। কিন্তু তা ছাড়াও আরও নানা উপকার রয়েছে।

শরীরের অন্যান্য সমস্যার সমাধান করতেও ভিটামিন ডি-র জুড়ি মেলা ভার।

শরীরের অন্যান্য সমস্যার সমাধান করতেও ভিটামিন ডি-র জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৩৫
Share: Save:

হাড়ের যত্নে ভিটামিন ডি নিঃসন্দেহে অপরিহার্য। শরীরে প্রতিটি কোষে তৈরি হওয়া ভিটামিন ডি হাড় সুস্থ-সবল ও মজবুত রাখতে অত্যন্ত সহায়ক। কিন্তু শুধু কি হাড়েরই যত্ন নেয় ভিটামিন ডি? না। শরীরের অন্যান্য সমস্যার সমাধান করতেও ভিটামিন ডি-র জুড়ি মেলা ভার।

পেশী দৃ়ঢ় ও মজবুত করে

হাত ও পায়ের পেশি সুস্থ ও মজবুত রাখতে ভিটামিন অত্যন্ত সহায়ক। আমেরিকায় প্রায় প্রতি বছর ২৯-৪১ শতাংশ মানুষ ভিটামিন ডি-র অভাবে ভুগে থাকেন। শরীরে ভিটামিন ডি-র ঘাটতির ফলে পেশি সংক্রান্ত নানা সমস্যার মুখোমুখি হন তাঁরা। বিশেষ করে বার্ধক্যের সময় এই সমস্যাগুলি বেশি করে প্রকট হতে দেখা যায়।

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী ছবি: সংগৃহীত

শরীরে অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বজায় রাখে

শারীরিক সুস্থতার একটি অন্যতম উপকারী উপাদান হল অ্যান্টিঅক্সিড্যান্ট। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম অ্যান্টিঅক্সিড্যান্ট। এ ছাড়াও ত্বকের সমস্যা বা যকৃতের কোনও কিছু সমস্যা মেটাতেও অ্যান্টিঅক্সিড্যান্ট বেশ উপকারী। অ্যান্টিঅক্সিড্যান্টের ঘাটতির কারণে মানসিক অবসাদও দেখা দেয়। ভিটামিন ডি শরীরে এই উপকারী অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

প্রজনন ক্ষমতা ভাল রাখে

ভিটামিন ডি প্রজনন ক্ষমতা ভাল রাখার পাশপাশি শুক্রাণুর গতিশীলতা বৃদ্ধি করে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেকে চিকিৎসকই ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেন।

দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে

হাড় ও দাঁত ভাল রাখতে ভিটামিন ডি খুবই উপকারী একটি উপাদান। ভিটামিন ডি-এর অভাবে দাঁতের এনামেল ক্ষয়ে যাওয়ার আশঙ্কা থাকে। দাঁতের মাড়ির যত্নেও সমান ভাবে সহায়খ ভিটামিন ডি।

পেটের গন্ডগোল রোধ করতে

বদহজম, গ্যাস–অম্বল, বমি বমি ভাবের মতো যাবতীয় সমস্যার কারণ যে শুধু বাইরের ভাজাভুজি খাবারদাবার, তা নয়,। ভিটামিন ডি-এর অভাবে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

মানসিক অবসাদ দূর করতে

লক্ষ্য করলে দেখা যাবে শীতকালে মানসিক অবসাদের প্রকোপ যেন বেশি দেখা যায়। এর কারণ শীতকালে সূর্যের আলো তুলনামূলক ভাবে কম থাকে। ফলে সূর্যালোক থেকে প্রাপ্ত ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় না। ভিটামিন ডি-র ঘাটতি শীতকালে মানসিক অবসাদের অন্যতম কারণ বলা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vitamin D Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE