Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Omicron

Omicron Headache: সাধারণ মাথা ব্যথা এবং ওমিক্রন সংক্রমণে মাথা ব্যথার তফাৎ বুঝবেন কী ভাবে

প্রতি দিন বিভিন্ন কারণে মাথা ব্যথা হতে পারে। তবে ওমিক্রনের কারণে মাথা ব্যথার ধরনটা কিন্তু আলাদা হবে।

ওমিক্রনে মাথা ব্যথাও একটি অন্যতম উপসর্গ।

ওমিক্রনে মাথা ব্যথাও একটি অন্যতম উপসর্গ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২২ ১০:৪৭
Share: Save:

২০২০ সাল থেকে যে ভাইরাসের সঙ্গে পৃথিবী লড়ে চলেছে, বর্তমানে তার সংক্রমণের হার অনেক বেশি হলেও উপসর্গ আগের চাইতে মৃদু। তবেকোভিডের নয়া রূপ ওমিক্রন, ডেল্টার চেয়েও অনেক বেশি সংক্রামক। বিগত তিন মাসে করোনার এই নতুন রূপটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। তবে ওমিক্রনের উপসর্গগুলি সাধারণ ঠান্ডা লাগার মতোই। বেশির ভাগ ক্ষেত্রেই সর্দি-কাশি, গলা ব্যথা, ক্লান্তি, বুকে ব্যথা, মাথা ব্যথার মতো কিছু সাধারণ এবং মৃদু উপসর্গ দেখা দিচ্ছে। আর সমস্যার সৃষ্টি হচ্ছে এখানেই। শারীরিক এই উপসর্গগুলিকে অনেকেই শীতকালীন ঠান্ডা লাগা ভেবে এড়িয়ে যাচ্ছেন। চিকিৎসকরা সতর্ক করেছেন, এই পরিস্থিতিতে ঠান্ডালাগাজনিত যেকোনও উপসর্গ এড়িয়ে যাওয়া উচিত হবে না। এমনকি, মাথা ব্যথার মতো সমস্যাও নয়। ওমিক্রনে মাথা ব্যথাও একটি অন্যতম উপসর্গ।

ছবি: সংগৃহীত

প্রতি দিন বিভিন্ন কারণে মাথা ব্যথা হতে পারে। তবে ওমিক্রনের কারণে মাথা ব্যথার ধরনটা কিন্তু আলাদা হবে।

সাধারণ মাথা ব্যথা এবং ওমিক্রনের মাথা ব্যথার তফাৎ করবেন কী ভাবে?

১) অতিরিক্ত কাজের চাপে বা মাইগ্রেনের কারণে অনেকেই মাথা যন্ত্রণায় ভুগে থাকেন। তবে এ ক্ষেত্রে মাথার দুই রগ থেকে ধীরে ধীরে ব্যথা হতে শুরু করে। কিন্তু ওমিক্রনের ক্ষেত্রে মাথার ভিতরে মাঝারি থেকে গুরুতর ব্যথা হয়। একটা বাড়তি চাপ তৈরি হয়। এ ছাড়া ওমিক্রনের কারণে মাথা ব্যথা অন্তত তিন দিন স্থায়ী হয়। ব্যথানাশক ওষুধ খাওয়ার পরেও ব্যথা স্থায়ী হয়।

২) ওমিক্রনের কারণে মাথা ব্যথা মাথার দু’পাশে হয়। সাধারণ ক্ষেত্রে মাথা ব্যথা সাধারণত ডান অথবা বাম দিকে শুরু হয়। ওমিক্রন সংক্রমণে মাথার ভিতর দপদপ করতে থাকে।

৩) ওমিক্রনে সংক্রমণের ক্ষেত্রে মাথা ব্যথা শরীরের প্রদাহজনক প্রতিক্রিয়া হতে পারে। যেহেতু ওমিক্রন শ্বাসযন্ত্রে বৃদ্ধি পায় ফলে সাইনাসের সমস্যাকেও প্রভাবিত করে। সাধারণ মাথা ব্যথার ক্ষেত্রে এই ধরনের সমস্যা দেখা দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Omicron corona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE