Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Contact Lens

Cancer Detection: চোখে পরার লেন্স চিনিয়ে দেবে ক্যানসার! নয়া আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের

আমেরিকার ক্যালিফোর্নিয়ার এক দল গবেষক দাবি করলেন, তাঁরা বানিয়ে ফেলেছেন এমন এক চোখের লেন্স, যা কাজে আসতে পারে ক্যানসার খুঁজতে।

চোখের এমন একটি লেন্স, যা খুঁজে দিতে পারবে ক্যানসার।

চোখের এমন একটি লেন্স, যা খুঁজে দিতে পারবে ক্যানসার। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ১৭:৩১
Share: Save:

অধিকাংশ সময়েই ক্যানসার হানা দেয় নীরব ঘাতকের মতো। যখন ধরা পড়ে, তখন আর কিছুই করার থাকে না। তাই সময় থাকতে রোগ নির্ণয় হওয়া অত্যন্ত জরুরি। এ বার সেই কাজটিই হয়ে যেতে পারে সহজ। আমেরিকার এক দল গবেষক সম্প্রতি দাবি করলেন, তাঁরা নাকি বানিয়ে ফেলেছেন চোখের এমন একটি লেন্স, যা খুঁজে দিতে পারবে ক্যানসার।

আমেরিকার ক্যালিফোর্নিয়ার ‘টেরাসাকি ইনস্টিটিউট ফর বায়োমেডিক্যাল ইনোভেশন’-এর গবেষকরা জানিয়েছেন, তাঁরা তৈরি করেছেন এমন একটি কনট্যাক্ট লেন্স, যা চোখের জল থেকেই খুঁজে বার করতে পারে এক্সোজোম নামক একটি দৈহিক উপাদান। দেহের প্লাজমা, লালা, মূত্র ও চোখের জলে এই এক্সোজোম খুঁজে পাওয়া যায়। আগে বিজ্ঞানীরা মনে করতেন, কোষের বর্জ্য পদার্থ জমা করা ছাড়া কোনও কাজ নেই এই এক্সোজোমের। কিন্তু আধুনিক গবেষণা বলছে, এই এক্সোজোমে থাকে বিশেষ ধরনের বায়োমার্কার, যা দেখে চিহ্নিত করা যায় ক্যানসার কোষ।

এক্সোজোমে থাকে বিশেষ ধরনের বায়োমার্কার, যা দেখে চিহ্নিত করা যায় ক্যানসার কোষ।

এক্সোজোমে থাকে বিশেষ ধরনের বায়োমার্কার, যা দেখে চিহ্নিত করা যায় ক্যানসার কোষ। ছবি- প্রতীকী

বিজ্ঞানীরা লেন্সটির নাম রেখেছেন অ্যান্টিবডি-কনজুগেটেড সিগনালিং মাইক্রোচেম্বার কনট্যাক্ট লেন্স। বিজ্ঞানীদের দাবি, ১০ ধরনের অশ্রুর উপর এই লেন্স পরীক্ষা করে দেখেছেন তাঁরা। এখনও পর্যন্ত তিন ধরনের কোষ-প্রান্ত থেকে প্রাপ্ত এক্সোজোম চিহ্নিত করতে পেরেছে লেন্সটি। তবে সফল ভাবে ক্যানসার চিহ্নিত করতে এখনও অনেকটা পথ হাঁটা বাকি বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Contact Lens cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE