Advertisement
১৯ জুলাই ২০২৪
Vitamin B12 Deficiency

শরীরে ভিটামিন বি১২ এর ঘাটতি হচ্ছে? কোন কোন ড্রাই ফ্রুটস সমস্যার সমাধান করবে

ভিটামিনের ঘাটতি হলে শরীরই জানান দেবে। যাঁরা নিরামিষ বেশি খান, মাছ-মাংস-ডিম বা দুগ্ধজাতীয় খাবার কম খান, তাঁদের ভিটামিন বি১২ এর অভাব বেশি হতে পারে।

These dry fruits rich in Vitamin B12

ভিটামিন বি১২ এর ঘাটতি মেটাতে পারে কিছু ড্রাই ফ্রুটস। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৯:১৯
Share: Save:

রোজ সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়ালে নিজেকে কি খুব ক্লান্ত-বিধ্বস্ত লাগে? চোখের নীচে ফোলাভাব? দিনভর চেহারায় ক্লান্তির ছাপ।সেই সঙ্গেই পেটের সমস্যা, দাঁত ও হাড়ের সমস্যা। যখন তখন সংক্রমণজনিত রোগ ভোগালে বুঝতে হবে শরীরে ভিটামিনেরই ঘাটতি হচ্ছে।

এখন কোন কোন ভিটামিনের ঘাটতি হচ্ছে সেটা বুঝে নেওয়া দরকার। অনেক সময়েই এই শারীরিক অসুস্থতার কারণ আমরা বুঝতে পারি না। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া খুবই জরুরি। যদি সবসময় ক্লান্ত লাগে তাহলে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হচ্ছে। সঠিক পুষ্টির অভাবে এই ভিটামিনের অভাব হতে পারে। যাঁরা নিরামিষ বেশি খান, মাছ-মাংস-ডিম বা দুগ্ধজাতীয় খাবার কম খান, তাঁদের এই ভিটামিনের অভাব বেশি হতে পারে। সেক্ষেত্রে ড্রাই ফ্রুটস উপকারী হতে পারে। জেনে নিন কোন কোন ড্রাই ফ্রুটস খেলে ভিটামিন বি১২-এর ঘাটতি পূরণ হবে।

১) আমন্ড— সকালবেলা খালি পেটে ভেজানো বাদাম খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেই প্রতিদিন ১০-১২টি কাঠবাদাম খাওয়ার পরামর্শ দেন। তবে এ ক্ষেত্রে কাঠবাদাম বা আমন্ড ভিজিয়ে খাওয়াই ভাল।

২) শুকনো খেজুর— প্রতি দিন সকালে ভেজানো বাদামের সঙ্গে কয়েকটি খেজুর খান।অন্তঃসত্ত্বা কিংবা নতুন মায়েদের শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে পারে এই শুকনো ফল। পুষ্টিবিদেরা বলছেন, শুধু আয়রন নয়। এতে প্রচুর ভিটামিন, খনিজ, ক্যালশিয়াম, পটাশিয়াম আছে। ফাইবারের জোগানও যথেষ্ট।

৩)শুকনো কুমড়োর বীজ— শুধু কুমড়োই নয়, এর বীজগুলিও পুষ্টিগুণে ভরপুর। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের অন্যতম উত্‍স হল কুমড়োর বীজ। শুকনো কুমড়োর বীজে প্রচুর পরিমাণে ভিটামিন বি১২ থাকে। তা ছাড়া ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম আর জিঙ্ক যা অস্টিওপোরোসিসের মতো হাড়ের সমস্যা কমাতে সাহায্য করে।

৪) পেস্তা— অন্যান্য বাদামের চেয়ে দাম একটু বেশি বলে চট করে সকলে তা খেতে চান না। কিন্তু রোজের ডায়েটে মাত্র দু’টি পেস্তা রাখলেই ভিটামিন ও খনিজের চাহিদা অনেকটাই মিটবে। পুষ্টিবিদেরা বলছেন, পেস্তায় রয়েছে সহজপাচ্য ফাইবার, প্রোটিন, পটাশিয়াম, বং ওমেগা-৩। চোখ, চুল, ত্বক, হার্ট— সবই ভাল রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin B12 deficiency Symptoms Vitamin Deficiency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE