Advertisement
১৪ জুলাই ২০২৪
Dark Circles and Puffy Eyes

নিয়মিত আট ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি! কারণ হতে পারে অন্য কিছু

চিকিৎসকেরা বলছেন, ঘুম না হওয়া একটা কারণ বটে, তবে সেটাই সব নয়। ভাল করে ঘুমোনোর পরেও চোখের তলায় কালি পড়তে পারে।

Dark Circles

চোখের তলায় কালি পড়ছে কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২০:১৮
Share: Save:

“ভাল করে ঘুমোনোর চেষ্টা কর।” দিদির পরামর্শ মেনে ঠিক সময়ে বিছানায় যাওয়া, ঘড়ি ধরে আট ঘণ্টা ঘুম অভ্যাস করে ফেলেছিল রিয়া। কিন্তু, কোথায় কী! চোখের তলায় কালি তো যে-কে-সেই! সদ্য কলেজে পা দিয়েছে সে। পড়াশোনার চাপে ঘুমের একটু অনিয়ম হচ্ছে বইকি। রাত জেগে সিরিজ় দেখার অভ্যাস বদলেও কিছুই হল না? আয়নার সামনে দাঁড়িয়ে ভাবছিল রিয়া। চিকিৎসকেরা বলছেন, ঘুম না হওয়া একটা কারণ বটে, তবে সেটাই সব নয়। ভাল করে ঘুমোনোর পরেও চোখের তলায় কালি পড়তে পারে। কী কী কারণে এমনটা হতে পারে, জেনে নেওয়া যাক।

১) অবসাদ:

ঘুম কম হওয়া যেমন অবসাদের একটা লক্ষণ, তেমনই ঘুম বেশি হওয়ার পিছনেও রয়েছে অবসাদ। টানা ঘুমিয়েও বিছানা ছাড়তে ইচ্ছে করছে না, অবসাদের জন্য এমনটা হওয়া অস্বাভাবিক নয়। মনোবিদেরা বলছেন, ঘুমের অভাব বা অতিরিক্ত ঘুমের কারণে ত্বক নিস্তেজ এবং ফ্যাকাশে হয়ে যেতে পারে। ত্বকের নীচের রক্তনালী এবং টিস্যুগুলি আরও দৃশ্যমান হয়ে ওঠে, যার ফল ‘ডার্ক সার্কল’। চোখের নীচ ফোলা দেখায়, এই কারণেই।

২) অ্যালার্জিজনিত সমস্যা:

অনেক সময় অ্যালার্জি থেকেও চোখের তলার চামড়ায় কালো ছোপ পড়তে পারে। চোখের আশপাশে চুলকোনোর অভ্যাস রয়েছে অনেকেরই। নরম এবং অপেক্ষাকৃত স্পর্শকাতর অংশে আঁচড়ের কারণে প্রদাহ হয়। ফোলাভাব দেখা যায়। ফল, ‘ডার্ক সার্কল’।

৩) বদভ্যাস:

মদ্যপান, ধূমপান, ভাজাভুজি খাওয়া থেকেও চোখের তলায় কালি পড়ে। দৈনন্দিন যে বদভ্যাসগুলিতে অভ্যস্ত হয়েছেন, সে সব না ছাড়লে চোখের তলার কালি থেকেও মুক্তি নেই। সে যতই বাজারচলতি দামি প্রসাধনী ব্যবহার করুন না কেন।

৪) ডিহাইড্রেশন:

শরীরে জলের অভাব হলে চোখের তলার কালি বেশি নজরে পড়ে। তাই পর্যাপ্ত পরিমাণে জল খেয়ে শরীরকে আর্দ্র রাখতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে রসালো ফল খেতে হবে। সবুজ শাকসব্জি রাখতে হবে প্রতিদিনের ডায়েটে।

৫) পুষ্টির অভাব:

ভিটামিন কে এবং ভিটামিন বি ১২-এর মতো কিছু ভিটামিনের ঘাটতির কারণে চোখের নিচে কালো দাগ তৈরি হতে পারে। তাই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার, যেমন শাক-সব্জি, মাছ এবং দুগ্ধজাত দ্রব্য রাখতে হবে প্রতিদিনের খাবারের তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Condition Dark Circles Puffy Eyes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE