Advertisement
০৩ মে ২০২৪
Hidden Salt in Foods

৫ খাবার: রান্নায় নুন কম দিলেও বাড়িয়ে দিতে পারে রক্তে সোডিয়ামের সমস্যা

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সব পদে মেপে নুন দিচ্ছেন। কিন্তু সেই খাবার খেয়েও উচ্চ রক্তচাপের সমস্যা কমছে না কেন?

Image of pizza

কোন কোন খাবারে লুকিয়ে নুন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৫
Share: Save:

শুধু উচ্চ রক্তচাপ নয়, যে দিন থেকে হার্টের সমস্যা ধরা পড়েছে, সে দিন থেকেই একেবারে মেপে নুন খাওয়া শুরু করেছেন। সঙ্গে একটু আধটু হাঁটাহাটি, শরীরচর্চা তো আছেই। মাস ছয়েক বাদে রক্ত পরীক্ষা দিয়ে বেশ নিশ্চিন্তই ছিলেন যে পরীক্ষার ফল আশানুরূপ হবে। কিন্তু তা তো হলই না, উল্টে রক্তে সোডিয়ামের পরিমাণ যেমন ছিল, তেমনই রয়ে গিয়েছে। চিকিৎসকদের মতে, সাধারণ বাড়ির খাবারে হিসেব করে নুন দিলেও এমন কিছু খাবার আছে যেগুলির মধ্যে সোডিয়ামের পরিমাণ অনেকটাই বেশি। তাই সেই সব খাবার খেলে অজান্তেই রক্তে মেশে অতিরিক্ত সোডিয়াম। যার প্রভাব সরাসরি পড়ে রক্তচাপের উপর। দীর্ঘ দিন ধরে এই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে না পারলে বাড়তে থাকে হৃদ্‌রোগের ঝুঁকিও।

কোন কোন খাবারের মধ্যে লুকোনো থাকে নুন?

১) পাউরুটি

রান্নায় নুন না দিলেও সকালের প্রাতরাশে পাউরুটি খাওয়ার অভ্যাস বদলাতে পারেননি। আমেরিকার কৃষি বিভাগ ‘ইউএসডিএ’র দেওয়া তথ্য অনুযায়ী ১০০ গ্রাম পাউরুটিতে সোডিয়ামের পরিমাণ ৪৯১ মিলিগ্রাম। প্রতি দিন খাবারের তালিকায় ‘হোয়াইট ব্রেড’ রাখলে রক্তে সোডিয়ামের পরিমাণ বেড়ে যেতে পারে।

২) নোনতা বাদাম

বাদামে স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায় বলে চিকিৎসকরা অনেক সময়ই বিভিন্ন রকম বাদাম মিশিয়ে খেতে পরামর্শ দেন। কিন্তু খেতে ভাল লাগে বলে অনেকেই দোকান থেকে প্যাকেটজাত নুন মেশান বাদাম খেয়ে ফেলেন। এই কারণেও কিন্তু রক্তে সোডিয়ামের মাত্রা বেড়ে যেতে পারে।

৩) প্রক্রিয়াজাত মাংস

অন্যান্য খাবারে নুন মেপে খেলেও সসেজ়, সালামি, হ্যাম বা নিদেনপক্ষে নাগেট্‌স-এর মতো খাবার সপ্তাহান্তে এক বার হলেও খেয়ে ফেলেন। এই ধরনের প্রক্রিয়াজাত খাবারে সোডিয়ামের মাত্রা অনেকটাই বেশি। ‘ইউএসডিএ’র রিপোর্ট অনুযায়ী ৮৫ গ্রাম প্রক্রিয়াজাত মাংসে সোডিয়ামের পরিমাণ ৭৫০ গ্রাম।

৪) চিজ়

১০০ গ্রাম চিজ়ের মধ্যেও প্রায় ৬২১ মিলিগ্রাম নুন থাকে। প্রতি দিন পাউরুটি, পাস্তা, পিৎজ়া মতো খাবারের সঙ্গে চিজ় খেলে রক্তে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম মিশতে থাকে। যার প্রভাব পড়ে রক্তচাপের উপর।

৫) প্যাকেটজাত স্যুপ

রাতে বিশেষ কিছু খাবেন না ভেবে দোকান থেকে ‘রেডি-টু-কুক’ স্যুপ এনে দু’মিনিটে বানিয়ে ফেললেন। আপাত ভাবে স্বাস্থ্যকর এক কাপ স্যুপে সোডিয়ামের পরিমাণ ৮০০ মিলিগ্রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Pizza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE