Advertisement
০৭ মে ২০২৪
Constipation

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় নাজেহাল? কোন ৩টি ফল ওষুধের মতো কাজ করবে

কয়েকটি খাবার বেশ কাজে দিতে পারে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে। শাকসব্জি খাওয়া বাড়ালে কমতে পারে কোষ্ঠকাঠিন্যের আশঙ্কা। তেমনই সমস্যা এড়াতে সাহায্য করতে পারে কিছু ফল।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৮
Share: Save:

কোষ্ঠকাঠিন্যের সমস্যা খুবই সাধারণ একটি বিষয়। তবে ইদানীং যেন এই সমস্যা আরও বেশি করে দেখা যাচ্ছে। বিভিন্ন কারণে দেখা দিতে পারে এই রোগ। বাইরের খাবার খাওয়ার প্রতি ঝোঁক, জল কম খাওয়া, তেল-মশলাদার খাবারের প্রতি আসক্তি, শরীরচর্চা না করা-- এমন বিভিন্ন কারণে কোষ্ঠকাঠিন্য নিয়ে নাজেহাল হয়ে পড়েন অনেকেই।

কোষ্ঠকাঠিন্য হলে খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া প্রয়োজন। কারণ এই সমস্যা থাকলে সব খাবার খাওয়া যায় না। নির্দিষ্ট কোনও নিয়ম মেনে না চললে সমস্যা আর দ্বিগুণ হয়ে উঠতে পারে। তাই কোষ্ঠকাঠিন্যের রোগীদের ঘরোয়া খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদ এবং চিকিৎসক, উভয়েই। কয়েকটি খাবার বেশ কাজে দিতে পারে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে। শাকসব্জি খাওয়া বাড়ালে কমতে পারে কোষ্ঠকাঠিন্যের আশঙ্কা। তেমনই সমস্যা এড়াতে সাহায্য করতে পারে কিছু ফল।

আপেল

আপেলে আছে প্রচুর পরিমাণ ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্ত থাকতে যা খুবই জরুরি। ফলে রোজ সকালে একটি করে আপেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

Image of Apple.

আপেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ছবি: সংগৃহীত

আঙুর

এই ছোট্ট ফলেও রয়েছে খাদ্যের নানা ধরনের জরুরি উপাদান। কোষ্ঠকাঠিন্য দূর করতে জলের জুড়ি মেলা ভার। শরীরে জলের মাত্রা যত বেশি থাকবে, ততই সমস্যা থাকবে দূরে। আঙুরের অনেকটাই জল। তার সঙ্গে রয়েছে যথেষ্ট পরিমাণে ফাইবার। ফলে প্রাতরাশে কয়েকটি করে আঙুর খেলে শরীর সুস্থ থাকবে।

কিউয়ি

এই ফলে রয়েছে নানা ধরনের ভিটামিন ও খনিজ পদার্থ। পাশাপাশি, এক একটি কিউয়িতে থাকে অন্তত আড়াই গ্রাম ফাইবার। তা ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণ জল। সব মিলিয়ে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে যথেষ্ট সক্ষম এই ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Constipation Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE