Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Health

Fat Digestion: কোন ৩টি লক্ষণ জানান দেবে যে শরীরে ফ্যাট হজমে বিঘ্ন ঘটছে?

ফ্যাট যেমন শরীরের জন্য উপকারী তেমনই ফ্যাট সঠিক ভাবে হজম না হলেও কিন্তু শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে।

সঠিক ভাবে ফ্যাট হজম না হওয়ার কারণেও বিভিন্ন সমস্যা হতে পারে।

সঠিক ভাবে ফ্যাট হজম না হওয়ার কারণেও বিভিন্ন সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৭:১১
Share: Save:

অনেকেই মনে করেন যে, ফ্যাট বোধহয় দ্রুত ওজন বাড়াতে সক্ষম। প্রোটিন ও কার্বোহাইড্রেটের মতো ফ্যাটও কিন্তু গুরুত্বপূর্ণ একটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট। প্রতি দিন যে খাবার খাওয়া হয় বেশিরভাগ খাবারেই ফ্যাট থাকে। তবে ফ্যাট যেমন শরীরের জন্য উপকারী তেমনই ফ্যাট সঠিক ভাবে হজম না হলেও কিন্তু শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। অনেকেই মাঝে মাঝে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগে থাকেন। সঠিক ভাবে ফ্যাট হজম না হওয়ার কারণেও তা হতে পারে।

Advertisement

কোন উপসর্গ দেখে বুঝবেন ফ্যাট হজম হতে সমস্যা হচ্ছে?

ছবি: সংগৃহীত

বুক জ্বালা

সাধারণত তেল-ঝাল-মশলাদার খাবার খাওয়ার পরে বুক জ্বালা বা অম্বলের মতো সমস্যা শুরু হয়। কিন্তু স্বাস্থ্যকর কোনও খাবার খাওয়ার পরও যদি শরীরে কোনওঅস্বস্তি, বদহজম, বুক জ্বালা বা অম্বলের মতো সমস্যা দেখা দেয় তাহলে ধরে নেওয়া যেতে পারে ফ্যাট জাতীয় খাবার পুরোপুরি হজম হয়নি।

Advertisement

পাঁজরে চিনচিনে ব্যথা

যখন ফ্যাট হজমের জন্য শরীরে প্রয়োজনীয় এনজাইম তৈরি করতে অসুবিধা হয় তখন বুকের নীচে পাঁজরের কাছে চিনচিনে ব্যথা শুরু হয়। ফ্যাট জাতীয় খাবার খাওয়ার ১ মিনিটের মধ্যে এই রকম ব্যথা দেখা দিতে পারে।

ত্বকের শুষ্কতা

সঠিক হারে ফ্যাট হজম না হলেও ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়তে পারে। ফ্যাট শুধু শরীরের নয় ত্বকেরও সুরক্ষা প্রদান করে। পর্যাপ্ত ফ্যাটের অভাবে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ ও নির্জীব।

শরীরে সুস্থতা অনেকাংশে নির্ভর করছে শরীর কতটা সঠিক ভাবে ফ্যাট হজম করছে তার উপর। একসঙ্গে অনেক বেশি ফ্যাট জাতীয় খাবার খেয়ে নিলে হজম করতে অসুবিধা হয়। তার চেয়ে বারে বারে অল্প পরিমাণে ফ্যাট খাবার খাওয়া যেতে পারে। এ ছাড়াও মটরশুঁটি, ঘি, মাছ, ডিমের মতো স্বাস্থ্যকর ফ্যাট জাতীয় খাবার খান। মাংস, ভাজাভুজির মতো ফ্যাট সমৃদ্ধ খাবার এড়িয়ে চলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.