Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Migraine problem

ওষুধ খেয়েও বশে থাকছে না মাইগ্রেন? ব‍্যথা কমাতে ৩ যোগাসন করতে পারেন

চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়ার পাশাপাশি, মাইগ্রেনের ব‍্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনের উপর। সেগুলি কী কী?

Symbolic Image of Migraine Problem.

মাইগ্রেনের ব‍্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনের উপর। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ০৯:৩৬
Share: Save:

মাইগ্রেনের সমস‍্যা নিয়ে ভোগেন অনেকেই। দৈনন্দিন জীবনে মাইগ্রেনের ব‍্যথায় কাবু হওয়া নতুন নয়। অফিসে কাজের মাঝে, প্রথম বার ডেটে গিয়ে, বন্ধুদের সঙ্গে দেদার আড্ডায়, যখন-তখন হাজির হয় এই ব‍্যথা। আর সেই সঙ্গে বমি বমি ভাব, মাথা ঘোরার মতো শারীরিক সমস‍্যা তো রয়েছেই। মাইগ্রেনের যন্ত্রণা শুরু হলে সহজে তা যেতে চায় না। অনেকেই দীর্ঘ দিন ধরে মাইগ্রেনের ওষুধ খাচ্ছেন। তবুও নিয়ন্ত্রণে থাকে না সমস‍্যা। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়ার পাশাপাশি, মাইগ্রেনের ব‍্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনের উপর। সেগুলি কী কী?

বজ্রাসন

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসুন। সামনের দিকে পা ছড়িয়ে দিন। এ বার একটি করে পায়ে হাঁটু মুড়ে তার উপর বসুন। গোড়ালি জোড়া করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দুটো উরুর উপর টানটান করে রাখুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসুন। রোজ নিয়ম করে এই আসন করলে মাইগ্রেনের সমস‍্যা নিয়ন্ত্রণে থাকবে।

Image of Vajrasana.

মাইগ্রেনের ব্যথা কমায় বজ্রাসন। ছবি: সংগৃহীত।

উষ্ট্রাসন

হাঁটু গেড়ে বসুন। পিছনের দিকে খানিকটা হেলে হাত দু’টি দিয়ে পায়ের গোড়ালি ধরুন। এর পর মাথা পিছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডান দিকের গোড়ালির ভিতর দিকে রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন। বাঁ দিকের ক্ষেত্রেও একই ভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান। মাইগ্রেনের ব‍্যথা কমাতে নিয়ম করে এই আসনটি করতে পারলে ভাল।

শশাঙ্গাসন

প্রথমে হাঁটু গেড়ে বসুন। তার পর মাথা সামনের দিকে ঝুঁকিয়ে চেষ্টা করুন কপাল দিয়ে হাঁটু ছুঁতে। এ বার হাত দিয়ে দু’পায়ের গোড়ালি ধরুন। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। তার পর ধীরে ধীরে মাথার তালু মাটিতে ছুঁইয়ে দশ বার গুণে ছেড়ে দিন। প্রথমেই এতখানি না পারলে অভ্যাস করলে ধীরে ধীরে হয়ে যাবে। তবে নিয়মিত করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Migraine problem Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE