Advertisement
০৫ মে ২০২৪

Yoga for Metabolism: ৩ যোগাসন: হজমশক্তি বাড়াতে সাহায্য করে

অনেকেই নিয়মিত হজমের ওষুধ খান। বুক জ্বালা, চোঁয়া ঢেঁকুর, এ সবের সমস্যা তাও পুরোপুরি কাটে না।

শলভাসন।

শলভাসন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ০৭:২৮
Share: Save:

ব্যস্ততার কারণে সারা দিন পরিশ্রমের পর কিছুটা আলস্য থেকেই শরীর-স্বাস্থ্যের প্রতি নিখুঁত যত্ন নেওয়ার সময় অনেকেরই হয়ে ওঠে না। কাজের ফাঁকে অনিয়ম, খিদে পেলে বাইরের খাবারের উপর ভরসা রাখা ছাড়া উপায় থাকে না। এর ফলে গ্যাস, অম্বল, বদহজম হয়ে উঠছে নিত্যসঙ্গী। অনেকেই নিয়মিত হজমের ওষুধ খান। কেউ বা ঘরোয়া কোনও উপাদানে ভরসা রাখেন। বুক জ্বালা, চোঁয়া ঢেঁকুর, এ সবের সমস্যা তাও পুরোপুরি কাটে না। কেবল স্বাস্থ্যকর খাবার খাওয়াই নয়, হজমের সমস্যা কমাতে নিয়মিত শরীরচর্চা করাও প্রয়োজন।

হজমশক্তি বৃদ্ধি করতে কোন ব্যায়ামগুলি করবেন?

১) শলভাসন: এইআসনটি করতে প্রথমে চিবুক মাটিতে ঠেকিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত রাখুন দেহের দু’দিকে। হাতের তালু মাটির দিকে রেখে পা জোড়া করে উপরের দিকে তুলুন। চেষ্টা করুন পা যেন ৪৫ ডিগ্রি কোণে থাকে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকুন। ৩০ সেকেন্ড মতো বিশ্রাম নিয়ে তিন বার এই আসনটি করুন।

নৌকাসন।

নৌকাসন। ছবি: সংগৃহীত

২) নৌকাসন: এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করবেন।

৩) দণ্ডায়মান ধনুরাসন: সোজা হয়ে দাঁড়িয়ে একটি হাত সোজা করে উপরের দিকে তুলুন। বিপরীত দিকের পা পিছনের দিকে উপরে তুলুন। সেই দিকের হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন। এ বার ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো উপরের হাতটি নামিয়ে আনুন ও একই সরল রেখায় পা ভাঁজ করে উপরের দিকে তুলুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন। নিয়ম করে এই আসনটি করলে হজমের সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE