Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Tea

Summer Special iced Tea: আইসক্রিম নয়, গরমে শরীর ঠান্ডা রাখতে খেতে পারেন চা

গরম কালে অনেকেই খুব বেশি চা খেতে পছন্দ করেন না। জানেন কি গরমে ভিতর থেকে শরীর ঠান্ডা রাখতে পারে চা।

সুস্থ থাকতে অনেকেই অবশ্য গরমকালে চা এড়িয়ে চলেন।

সুস্থ থাকতে অনেকেই অবশ্য গরমকালে চা এড়িয়ে চলেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ১৯:২২
Share: Save:

ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। মাথার উপর চড়া রোদ। বাড়ছে অস্বস্তি। বাড়ি থেকে কাজের পালা চুকেছে। কাজের প্রয়োজনে। কাজের প্রয়োজনে বাইরে বেরোনো ছাড়া গতি নেই। গরম থেকে স্বস্তি পেতে অনেকেই চুমুক দিচ্ছেন বিভিন্ন ঠান্ডা পানীয়তে। স্বাদ নিচ্ছেন আইসক্রিমের। আইসক্রিম, প্বোতলের ঠান্ডা পানীয়ে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। সাময়িক ভাবে স্বস্তি দিলেও এগুলি শরীরের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। ওজন বৃদ্ধির আশঙ্কাও থেকে যায়। গ্রীষ্মে শরীর ঠান্ডা রাখতে তাই বেছে নিতে পারেন ‘চা’। সুস্থ থাকতে অনেকেই অবশ্য গরমকালে চা এড়িয়ে চলেন। তবে এই চা শরীর ভিতর থেকে ঠান্ডা রাখে। কী ভাবে বানাবেন এই ‘সামারকুল টি’?

উপকরণ
জল: দেড় কাপ
লবঙ্গ: ২টি
এলাচ গুঁড়ো: আধ চা চামচ
ধনে: আধ চা চামচ
জিরে: আধ চা চামচ

গ্রীষ্মে শরীর ঠান্ডা রাখতে তাই বেছে নিতে পারেন ‘চা’।

গ্রীষ্মে শরীর ঠান্ডা রাখতে তাই বেছে নিতে পারেন ‘চা’। ছবি: সংগৃহীত

প্রণালী
দেড় কাপ জলে দুটি লবঙ্গ, এলাচ গুঁড়ো, আধ টেবিল চামচ ধনে, আধ টেবিল চামচ জিরে মিশিয়ে ৫-১০ মিনিট ফুটিয়ে নিন। চাইলে অল্প চিনি মিশিয়ে নিতে পারেন। ফুটে এলে ছেঁকে নিন। রোজ নিয়ম করে এই চা খেলে শরীর ভিতর থেকে ঠান্ডা থাকবে। গরমে বমি বমি ভাব, বেশি ঘাম হওয়ার ফলে দুর্বলতা দেখা দেয়। রোজ নিয়ম করে দিনে একবার এই চা খেতে পারেন। গরমে শরীর ঠান্ডা থাকবে ভিতর থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE