Advertisement
১৯ মে ২০২৪
Weight Loss

Weight Loss: দ্রুত রোগা হতে চান? শরীরচর্চার আগে কী করবেন

চটজলদি রোগা হতে চান। অথচ তা কিছুতেই হচ্ছে না? শরীরচর্চার আগে কী কী মেনে চলবেন?

শরীরচর্চার আগে কয়েকটি নিয়ম মেনে চললে ওজন ঝরতে বাধ্য।

শরীরচর্চার আগে কয়েকটি নিয়ম মেনে চললে ওজন ঝরতে বাধ্য। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১৫:৪৬
Share: Save:

ওজন কমিয়ে রোগা হতে চান অনেকেই। তার জন্য পরিশ্রমও কম করেন না। জিমে যাওয়া, ব্যায়াম করা, পরিমাপ মতো খাওয়াদাওয়া করা, দৌড়ানো, হাঁটাহাঁটি। চেষ্টার কমতি রাখেন না কেউই। অথচ এত কিছু করেও অনেক সময়ে সুফল পাওয়া যায় না। আসলে মেদ ঝরিয়ে রোগা হওয়া একটি দীর্ঘ প্রক্রিয়া। অনেকেই চান দ্রুত রোগা হতে। সব ক্ষেত্রে তা সম্ভব না হওয়ায় অধৈর্য হয়ে পড়েন কেউ কেউ। রোগা হওয়া যদিও চটজলদি বিষয় নয়। তবে শরীরচর্চার আগে কয়েকটি নিয়ম মেনে চললে ওজন ঝরতে বাধ্য।

দ্রুত রোগা হতে শরীরচর্চার আগে কোন কাজগুলি করবেন?

পর্যাপ্ত ঘুম

শরীরচর্চার আগে একটি পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। ঠিকঠাক ঘুম হলে ডোপামাইন এবং সেরোটনিন হরমোন ক্ষরিত হয়। পর্যাপ্ত ঘুম হলে ভিতর থেকে একটা চনমনে ভাব তৈরি হয়। ফলে সেই সময়ে শরীরচর্চা করতেও ভাল লাগে। সুফলও পাওয়া যায়। সুতরাং, শরীরচর্চার আগে অন্তত ৭-৯ ঘণ্টা ঘুম প্রয়োজন।

আরও পড়ুন:

প্রোটিন সাপ্লিমেন্ট খাওয়া

শরীরচর্চার আগে প্রোটিন শেক বা ওই জাতীয় কোনও পানীয় খেয়ে নিলে ভাল। এতে আলাদা শক্তি পাওয়া যায়। খানিক ব্যায়াম করার পরেই অনেকের ক্লান্ত লাগে। এই ক্লান্তি দূর করতে প্রোটিন শেক বা সাপ্লিমেন্ট দারুণ কার্যকরী।

স্বাস্থ্যকর খাবার খাওয়া

কার্বোহাইড্রেট, প্রোটিন সমৃদ্ধ খাবার শরীরচর্চার আগে খেতে পারেন। মাছ, চিকেন, গ্রিক ইয়োগার্ট, রাঙা আলু, বিনসের মতো কয়েকটি খাবার ব্যায়াম করার আগে খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। চাইলে এক কাপ কফিও খেতে পারেন। এই খাবারগুলি দীর্ঘ ক্ষণ শরীরচর্চা করতে ভিতর থেকে উৎসাহ জোগাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE