Advertisement
০৭ মে ২০২৪
Treadmill

ওজন ঝরাতে ট্রেডমিলে হাঁটছেন? কোন কোন রোগ থাকলে এমন যন্ত্র ব্যবহারের ক্ষেত্রে হতে হবে সতর্ক?

সাধারণ ভাবে ট্রেডমিলে হাঁটা বা দৌড়নো খুবই স্বাস্থ্যকর। কিন্তু বিশেষ কিছু শারীরিক সমস্যা থাকলে ট্রেডমিল ব্যবহার করার আগে বাড়তি সর্তকতা নিতে হবে।

সাধারণ ভাবে ট্রেডমিলে হাঁটা বা দৌড়নো খুবই স্বাস্থ্যকর।

সাধারণ ভাবে ট্রেডমিলে হাঁটা বা দৌড়নো খুবই স্বাস্থ্যকর। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৮:২২
Share: Save:

নিয়মিত শরীরচর্চা যাঁরা করেন, তাঁদের মধ্যে বেশ জনপ্রিয় ট্রেডমিল। এখন শুধু জিম নয়, অনেকে বাড়িতেও এই যন্ত্র ব্যবহার করেন। তবে ট্রেডমিল কি সকলে ব্যবহার করতে পারেন? সাধারণ ভাবে ট্রেডমিলে হাঁটা বা দৌড়নো খুবই স্বাস্থ্যকর। কিন্তু বিশেষ কিছু শারীরিক সমস্যা থাকলে ট্রেডমিল ব্যবহার করার আগে বাড়তি সর্তকতা নিতে হবে।

১। স্থূলতা: ওজন ঝরাতে অনেকেই ট্রেডমিলের শরণাপন্ন হন। কিন্তু অতিরিক্ত ওজনের সমস্যায় ভোগা মানুষরা ট্রেডমিলে দৌড়ালে অস্থিসন্ধির সমস্যা দেখা দিতে পারে। ট্রেডমিলে দৌড়ানোর উপযুক্ত ওজনের তুলনায় বেশি হলে আগে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। প্রথমে অন্যান্য ধরনের শরীরচর্চার মাধ্যমে ওজন কিছুটা কমিয়ে তার পর ট্রেডমিল ব্যবহার করতে হবে। এই ওজন অবশ্য ব্যক্তিভেদে বিভিন্ন রকম হতে পারে। কার ওজন কতটা হওয়া দরকার, তা সবচেয়ে ভাল বলতে পারবেন ফিটনেস প্রশিক্ষকরা।

২। অস্টিয়োপোরোসিস: এটি এক ধরনের হাড়ের রোগ। বিশেষত মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি থাকে। এই রোগে হাড় ও অস্থিসন্ধিগুলি দুর্বল ও ভঙ্গুর হয়ে যায়। এই অবস্থায় কেউ ট্রেডমিলে দৌড়লে হাড় ও অস্থিসন্ধির সমস্যা আচমকা বেড়ে যেতে পারে। এই ধরনের সমস্যা থাকলে প্রথমে ধীর গতিতে শুরু করে তার পর বাড়াতে হবে ট্রেডমিলের গতি। হাঁটুর ব্যথা থাকলেও হতে হবে সতর্ক। হাঁটুর ব্যথা নিয়ে ট্রেডমিলে মাত্রাতিরিক্ত হাঁটলে, হিতে বিপরীত হতে পারে। তাই যাঁদের হাঁটুর সমস্যা রয়েছে, তাঁদের ট্রেডমিল ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যিক।

ট্রেডমিল ব্যবহার করার আগে স্ট্রেচিং করতে হবে।

ট্রেডমিল ব্যবহার করার আগে স্ট্রেচিং করতে হবে। ছবি- সংগৃহীত

৩। ফ্ল্যাট ফুট: ফ্ল্যাট ফুট আপাত ভাবে খুব একটা ক্ষতিকর না হলেও দৌড়ানোর সময়ে বেশ সমস্যা তৈরি করতে পারে। যাঁদের দুই হাঁটু পাশাপাশি স্পর্শ করে, তাঁদের ক্ষেত্রেও একই সমস্যা দেখা দিতে পারে। তাই এই অবস্থায় ট্রেডমিলে দৌড়ানোর সময় কোনও ভাবে হোঁচট খেলে বা ভারসাম্য হারিয়ে গেলে চোট লাগার ঝুঁকি থেকে যায়।

ট্রেডমিল ব্যবহার করার আগে স্ট্রেচিং করতে হবে। না করলে পেশিতে চোট লাগতে পারে। প্রাথমিক প্রস্তুতি বা ওয়ার্ম আপও জরুরি। না হলে হঠাত্‌ দৌড় শুরু করলে হৃদ্‌স্পন্দন বেড়ে গিয়ে শ্বাসের সমস্যা হতে পারে। ঘুরতে পারে মাথা। ওয়ার্ম আপ না করে ট্রেডমিল ব্যবহার করা তাই খুব বিপজ্জনক। ওয়ার্ম আপ করলে হার্টরেট ধীরে ধীরে বাড়ে এবং শরীর বেশি ধকল নেওয়ার জন্য প্রস্তুত হতে পারে।

ট্রেডমিল চালু করে কেউ কেউ ৪৫ মিনিট কিংবা এক ঘণ্টা হাঁটতে থাকেন। ভাবেন কত ক্যালোরি ঝরে গেল। কিন্তু জানেন, এ ভাবে একটানা হাঁটলে, জগিং করলে হাঁটু-গোড়ালিতে চোট লাগতে পারে। তা ছাড়া ট্রেডমিলের প্ল্যাটফর্মটিও বেশ শক্ত। তাই টানা হাঁটলে বা দৌড়ালে হাঁটু ও গোড়ালিতে ইমপ্যাক্ট ফোর্সও বেশি হয়। কাজেই বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া কিছুই করা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Treadmill Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE