Advertisement
০৩ মে ২০২৪
breast feeding

Breast Feeding: সদ্যোজাতকে স্তন্যপান করানোর সময় মাথায় রাখতে হবে কোন কোন বিষয়

প্রথম বার যাঁরা সন্তানকে স্তন্যপান করাচ্ছেন, তাঁদের মাথায় রাখতে হবে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

সদ্য মা হয়েছেন?

সদ্য মা হয়েছেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ১২:০৭
Share: Save:

জন্মের পর সন্তানের যত্ন এমনিতেই অত্যন্ত কঠিন। তার সঙ্গে জুড়ে যায় শারীরিক ক্লান্তি। সব মিলিয়ে সদ্যোজাত সন্তানকে স্তন্য পান করাতে গিয়ে সমস্যায় পড়েন অনেক নতুন মা। বিশেষজ্ঞরা বলছেন, প্রথম বার যাঁরা সন্তানকে স্তন্যপান করাচ্ছেন তাঁদের মাথায় রাখতে হবে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। স্তন্যপান করানোর সময় সন্তানকে এমন ভাবে রাখতে হবে যাতে সন্তানের মুখ নয়, সন্তানের নাক স্তনবৃন্ত স্পর্শ করে। এতে সন্তান মুখ সামান্য উঁচু করে স্তন্যপান করবে।

২। মায়ের পেট আর সন্তানের পেট যেন একসঙ্গে লেগে থাকে। এতে সন্তানকে স্তন্যপানের জন্য ঘাড় ও মাথা ঘোরাতে হবে না।

৩। স্তন্য দান করার সময় মায়ের বসার ভঙ্গিও হতে হবে আরামদায়ক। বিছানার কোনও এক দিক বালিশ বা গদি দিয়ে উঁচু করে দেওয়া যেতে পারে, যাতে স্তন্য দানের সময় হেলান দিতে পারেন মা।

৪। স্তন্য দান করার ক্ষেত্রে তাড়াহুড়ো করার দরকার নেই। খুদেটি স্তন্যপান শুরু করলে যত ক্ষণ না নিজে নিজেই মুখ সরিয়ে নিচ্ছে তত ক্ষণ নিশ্চিন্তে পান করাতে পারেন স্তন্য। সন্তান নিজে থেকে মুখ সরিয়ে নিলে বদল করুন স্তন।

৫। যদি বোতলের মাধ্যমে সন্তানকে খাওয়াতে চান তবে চার থেকে ছয় সপ্তাহের মাথায় বোতলের ব্যবহার শুরু করতে পারেন। তবে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে নিতে হবে বিশেষজ্ঞদের পরামর্শ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

breast feeding Tips new born baby
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE