Advertisement
১৪ জুলাই ২০২৪
Health Tips

চোঁয়া ঢেকুর, বুক জ্বালায় নাজেহাল? নিয়মিত কোন শাক খেলে হবে মুশকিল আসান

বদহজমের সমস্যা কিছুতেই পিছু ছাড়ে না? ঘরোয়া উপায়ে এই মুশকিল থেকে আপনি রেহাই পেতে পারেন। খাদ্যাভাসে সামান্য পরিবর্তন আনলেই শরীর সুস্থ থাকবে। ভাবছেন কোন দাওয়াইয়ে হবে সমাধান?

পুষ্টিবিদদের মতে, রোজের খাবারে হেলেঞ্চা শাক রাখলে বদহজমের সমস্যা দূর হয়।

পুষ্টিবিদদের মতে, রোজের খাবারে হেলেঞ্চা শাক রাখলে বদহজমের সমস্যা দূর হয়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ২২:০৫
Share: Save:

‘জিইআরডি’ অর্থাৎ, ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ়’ হল একটি হজমের ব্যাধি। মুখ ও খাদ্যনালীর সংযোগস্থলকে বিজ্ঞানের ভাষায় বলে ইসোফেগাস। যখন পাকস্থলীর খাদ্যবস্তু ইসোফেগাসে ফিরে আসে, তখন তাকে বলে ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ়’। চলতি ভাষায়, একে টক ঢেকুর, চোঁয়া ঢেকুর বা অ্যাসিড রিফ্লাক্সও বলা হয়। কারও যদি সপ্তাহে দু’বারের বেশি এ ধরনের অ্যাসিড রিফ্লাক্সের উপসর্গ দেখা যায়, তবে তিনি এই জিইআরডি রোগে আক্রান্ত হয়ে থাকতে পারেন। যদিও এটি শুরুতে খুব একটা ক্ষতিকর মনে নাও হতে পারে, তবু সঠিক চিকিৎসা না করা হলে এটি ভবিষ্যতে বেশ কয়েকটি দীর্ঘস্থায়ী অসুস্থতা ডেকে আনতে পারে।

ঘরোয়া উপায় এই মুশকিল থেকে আপনি রেহাই পেতে পারেন। খাদ্যাভাসে সামান্য পরিবর্তন আনলেই শরীর সুস্থ থাকবে। ভাবছেন কোন দাওয়াইয়ে হবে সমাধান?

পুষ্টিবিদদের মতে, রোজের খাবারে হেলেঞ্চা শাক রাখলে বদহজম ও অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। রোজের পাতে এই শাক রাখলে লিভারও ভাল থাকে।

যখন পাকস্থলীর খাদ্যবস্তু ইসোফেগাসে ফিরে আসে তখন তাকে বলে ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ়’।

যখন পাকস্থলীর খাদ্যবস্তু ইসোফেগাসে ফিরে আসে তখন তাকে বলে ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ়’। ছবি: শাটারস্টক

কী ভাবে এই শাক বানাবেন?

কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে কালোজিরে, শুকনো লঙ্কা ও রসুন কুচি ফোড়ন দিন। এ বার পেঁয়াজ কুচি দিয়ে হালকা নাড়াচাড়া করে নিয়ে কুচিয়ে রাখা হেলেঞ্চা শাক দিয়ে ভাজা ভাজা করুন। স্বাদ মতো নুন দিলেই তৈরি হেলেঞ্চা শাক। গরম ভাতের সঙ্গে প্রথম পাতে এই শাক রাখুন। স্বাদে খানিকটা তেঁতো হলেও বেশ উপকারী শরীরের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Digestive System stomach infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE