Advertisement
০৬ মে ২০২৪
Yoga Benefits

শীতে শরীরচর্চা করতে অনীহা? বিছানাতেই সেরে ফেলতে পারেন যোগাসন, জানতে হবে সঠিক পন্থা

শীতকালে লেপ থেকে বেরোতে অনীহা? এমন কিছু যোগাসন আছে, যা আপনি বিছানাতেও সেরে ফেলতে পারেন। মনকে চাঙ্গা রাখতে, ফুরফুরে মেজাজ পেতে করে ফেলুন তিন ধরনের যোগাসন।

শরীর চাঙ্গা করতে বিছানাতেই সারুন যোগ।

শরীর চাঙ্গা করতে বিছানাতেই সারুন যোগ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৩:২৩
Share: Save:

অফিস এবং ঘরের কাজ একসঙ্গে সামলাতে গিয়ে পর্যাপ্ত বিশ্রাম করার সময় মেলে না। সারা দিনের পরিশ্রমের পর রাত জেগে ওয়েব সিরিজ় দেখার অভ্যাস। ফলে রাতে ঘুমও হচ্ছে না ঠিকঠাক। সকাল হতে না হতেই একরাশ ক্লান্তি গ্রাস করে শরীরকে। এই সব কিছুরই সমাধান করতে পারে যোগাসন। তবে ঘুম থেকে উঠে যোগাভ্যাস করতে অনেকেরই আলস্য লাগে। বিশেষ করে, শীতকালে লেপের বাইরে বেরিয়ে শরীরচর্চা করতে মন চায় না। তবে এমন কিছু যোগাসন আছে, যা আপনি বিছানাতেও সেরে ফেলতে পারেন। মনকে চাঙ্গা রাখতে, ফুরফুরে মেজাজ পেতে আপনিও করতে পারেন এই তিন ধরনের যোগাসন।

সুখাসন: প্রথমে শিরদাঁড়া সোজা করে পা সামনের দিকে ছড়িয়ে বসুন। এ বার হাঁটু বেঁকিয়ে নিয়ে বাঁ দিকের পা ডান দিকের হাঁটুর তলায় রাখুন এবং আপনার ডান দিকের পা বাঁ দিকের হাঁটুর তলায় রাখুন। এ বার হাতের তালু দুটো হাঁটুর উপরে রাখুন। মাথা, ঘাড় ও শিরদাঁড়া এক সরলরেখায় রাখুন। সামনের দিকে তাকিয়ে স্বাভাবিক শ্বাস নিন। এ ভাবে ৬০ সেকেন্ড ধরে রাখুন। এই আসনের ফলে মন শান্ত হবে, চিন্তা কমবে ও উদ্বেগ দূর হবে। সেই সঙ্গে শারীরিক ও মানসিক ক্লান্তিও দূর হবে এই আসনের ফলে।

পশ্চিমোত্তানাসন: এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি একসঙ্গে জোড়া করে রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক ঊরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

বালাসন: হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীরটা বাঁকান। শরীরটা এমন ভাবে বাঁকান, যাতে বুক ঊরুতে গিয়ে ঠেকে। মাথা গদির উপরে রেখে হাত দু'টি সামনের দিকে প্রসারিত করুন। এই আসন স্নায়ুতন্ত্রের জন্য খুব উপকারী। সেই সঙ্গে ঘাড় ও পিঠের ব্যথা কমাতেও এর জুড়ি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Yoga practising
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE