Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Diet

কঠোর ডায়েট করেও কমছে না ওজন? কোন ৩ ভুলে বিফল হচ্ছে চেষ্টা?

অনেক সময়ে দেখা যায়, কঠোর নিয়ম মেনেও কমছে না ওজন। কোন ভুলে এমন হয়?

Symbolic Image.

ডায়েটের ভুলেই ওজন কমতে চায় না। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৮:২৬
Share: Save:

ওজন কমাতে চেয়ে রোগা হতে চান অনেকেই। তার জন্য পরিশ্রমও কম করেন না। শরীরচর্চা তো আছেই, তবে কী খাচ্ছেন এবং কখন খাচ্ছেন— রোগা হওয়ার পর্বে এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করা জরুরি। কিন্তু অনেক সময়ে দেখা যায়, কঠোর নিয়ম মেনেও কমছে না ওজন। আসলে এমন ক্ষেত্রে গলদ থেকে যায় খাওয়াদাওয়ায়। সব কিছুর পদ্ধতিগত নিয়ম থাকে। সেগুলি সঠিক ভাবে মেনে চলা প্রয়োজন। কোন ৩ ভুলে ডায়েট করেও কমছে না ওজন?

১) প্রোটিন শরীরের একটি অপরিহার্য উপাদান। কিন্তু অনেকেরই ধারণা— প্রোটিনে সমৃদ্ধ খাবার খেলে ওজন কমার চেয়ে বেড়ে যেতে পারে। এই ভাবনা ঠিক নয় বলেই জানাচ্ছেন পুষ্টিবিদরা। প্রোটিনের ঘাটতি ওজন উল্টে বাড়িয়ে দিতে পারে। তাই পর্যাপ্ত প্রোটিনও খাওয়া প্রয়োজন।

২) ওজন কমাতে চাইছেন অথচ রান্না করার সময়ে কড়াইয়ে বেশি তেল ঢালছেন— এমন করলে কি আদৌ রোগা হওয়া সম্ভব? পুষ্টিবিদদের মতে, ওজন কমানোর প্রথম শর্ত হল তেল-মশলা কম খাওয়া। এ বিষয়ে সবচেয়ে প্রথমে রাশ টানা প্রয়োজন। সব্জি রান্না করছেন কিন্তু তাতে তেলের পরিমাণ বেশি— এমন করা যাবে না। দরকার হলে অলিভ অয়েল ব্যবহার করুন।

৩) ওজন কমাতে এবং শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। রোগা হতে চাইলে উপোস করে না থেকে বরং স্বাস্থ্যকর খাবার খাওয়ার দিকে জোর দেওয়া প্রয়োজন। তবে একটি নির্দিষ্ট পরিমাণ অনুযায়ী। মাত্রাতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। কোন সময়ে কোনগুলি খাবেন, তার একটি রুটিন বানিয়ে নিন। পুষ্টিবিদের থেকে জেনে নিতে পারেন কোন খাবারগুলি বেশি উপকারী। সেগুলি বেশি করে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE