Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Health

Cold and Cough: ৩ খাবার: বর্ষায় দ্রুত জ্বর, সর্দি-কাশি কমাতে খেতেই হবে

বর্ষার মরসুমে সর্দি-কাশি, ঠান্ডা লাগার সমস্যা লেগেই আছে। ওষুধের পাশাপাশি ঘরোয়া উপায়ে সুস্থ থাকতে কী কী খাবেন?

বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় জ্বর, সর্দি-কাশি লেগেই রয়েছে।

বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় জ্বর, সর্দি-কাশি লেগেই রয়েছে। ছবি: সংগৃহীত

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১১:১৭
Share: Save:

একে করোনায় রক্ষা নেই, বর্ষাকাল দোসর। এ বছরের শুরুতে করোনা পরিস্থিতি কিছুটা কমলেও ফের বাড়ছে সংক্রমণ। রাজ্যে দৈনিক সংক্রমণের হারও বেশ আশঙ্কজনক। অনেকেই ফের আক্রান্ত হচ্ছেন । তা়র উপর বর্ষাকাল। এই আবহাওয়ায় ঠান্ডা লাগা, সর্দি-কাশির প্রবণতাও অনেক বেশি। এক দিকে করোনা কাঁটা অন্য দিকে মরসুমি সংক্রমণ— সুস্থ থাকতে শরীরের প্রতি নজর দেওয়া প্রয়োজন। তবে ঠান্ডা লেগেছে মানেই কিন্তু করোনা নয়। বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় জ্বর, সর্দি-কাশি লেগেই রয়েছে। ঠান্ডা লাগা মানেই যেমন কোভিড নয়, তেমনই এই পরিস্থিতিতে সর্দি-কাশিও উপেক্ষা করা বুদ্ধিমানের কাজ হবে না। গলাব্যথা, জ্বর, সর্দি-কাশির মোকাবিলা করতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। সেই সঙ্গে ঘরোয়া উপায়েও কিন্তু এর প্রতিরোধ করা সম্ভব।

সর্দি-কাশি, ঠান্ডা লাগায় দ্রুত সুস্থ হতে কী কী খাবেন?

১) স্যুপ

পুষ্টিবিদরা বলছেন, জ্বর, সর্দি-কাশিতে গরম স্যুপ দারুণ স্বস্তিদায়ক। গলাব্যথা হলেও আরাম পাবেন। বুকে জমে থাকা শ্লেষ্মাও বাইরে বার করে দিতে স্যুপ ভরসাযোগ্য। ঠান্ডা লাগলে মুখের স্বাদও চলে যায়। মুখের স্বাদ ফেরাতে খেতে পারেন চিকেন স্যুপ। গোলমরিচ ছড়িয়ে নিলে আরও ভাল লাগবে।

) রসুন

ঠান্ডা লাগা প্রতিরোধ করতে রসুন অন্যতম দাওয়াই। শুধু সর্দি-কাশি রসুন অনের রোগ প্রতিরোধ করতেও সক্ষম। ভিতর থেকে প্রতিরোধ ক্ষমতা রসুনের জুড়ি মেলা ভার। অনেকেরই গরম ভাতের সঙ্গে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস আছে। ঠান্ডা লাগলে তাই অবশ্যই খেতে পারেন রসুন।

৩) নারকেলের জল

জ্বর, কাশি হলে শরীর আর্দ্র রাখার প্রয়োজনীয়তা বেড়ে যায়। এই সময় বেশি করে জল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। তবে জল খাওয়ার পাশাপাশি দ্রুত সুস্থ হতে খেতে পারেন ডাবের জল। বিভিন্ন পুষ্টিগুণে সমৃদ্ধ এই পানীয় সর্দি-কাশির সঙ্গে লড়তে দারুণ সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health cold Cough Monsoon Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE