Advertisement
১৪ জুলাই ২০২৪
Intelligence

বুদ্ধির গোড়ায় শান দিতে চান? কোন ৩টি খাবার খাওয়া বন্ধ করবেন?

এমন কিছু খাবার রোজের পাতে থাকে, যেগুলি কুপ্রভাব ফেলে মস্তিষ্কে। এই ধরনের খাবার নিয়মিত খেলে কমতে পারে বুদ্ধিও।

মস্তিষ্কের উপর নির্ভর করে গোটা শরীরের কার্যক্ষমতা।

মস্তিষ্কের উপর নির্ভর করে গোটা শরীরের কার্যক্ষমতা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৪০
Share: Save:

সারা দিনে কী খাবার খাচ্ছেন, তার উপর নির্ভর করবে আপনার শরীরের হাল। তবে শুধু শরীর নয়। খাওয়াদাওয়ার উপর নির্ভর করে মস্তিষ্কের কার্যক্ষমতাও। মস্তিষ্ক হল সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। সেখান থেকে সঙ্কেত পেলে তবেই হৃদ্‌যন্ত্র ঠিক ভাবে কাজ করবে। মস্তিষ্কের উপর নির্ভর করে গোটা শরীরের কার্যক্ষমতা। ফলে মস্তিষ্কের খেয়াল রাখতে খাওয়াদাওয়ার উপর নজর দেওয়া জরুরি। তবে অজান্তেই এমন কিছু খাবার রোজের পাতে থাকে, যেগুলি কুপ্রভাব ফেলে মস্তিষ্কে। এই ধরনের খাবার নিয়মিত খেলে কমতে পারে বুদ্ধিও। দুর্বল হতে থাকে স্ম়ৃতিশক্তি। সেই সঙ্গে ডিমেনশিয়ার মতো রোগের আশঙ্কাও থেকে যায়। সুস্থ থাকতে এড়িয়ে চলবেন কোন খাবারগুলি?

ফ্যাটযুক্ত খাবার

অতিরিক্ত ফ্যাট আছে, এমন খাবার খেলে শুধু যে ওজন বাড়ে তা নয়, মস্তিষ্কের কার্যক্ষমতাও থাকে। সেই সঙ্গে কমতে থাকে বুদ্ধির প্রখরতাও। বিশেষ করে পাঁঠার মাংস খেলে এমন আশঙ্কা থেকে যায়। তাই চিকিৎসকরা রোজ রোজ মাংস বা ফ্যাট আছে এমন খাবার খেতে বারণ করেন।

অতিরিক্ত ফ্যাট আছে, এমন খাবার খেলে শুধু যে ওজন বাড়ে তা নয়, মস্তিষ্কের কার্যক্ষমতাও থাকে।

অতিরিক্ত ফ্যাট আছে, এমন খাবার খেলে শুধু যে ওজন বাড়ে তা নয়, মস্তিষ্কের কার্যক্ষমতাও থাকে। ছবি: সংগৃহীত।

অ্যালকোহলজাতীয় পানীয়

মদ্যপান যাঁরা করেন, তাঁরা জানেন সামান্য মদেরও প্রভাব পড়ে মস্তিষ্কের উপর। কোনও ভাল খাবারের সঙ্গে প্রিয় সুরা অনেকেই পছন্দ করেন। কিন্তু সেই মদ যদি অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়, তা রীতিমতো কঠিন প্রভাব ফেলতে পারে মস্তিষ্কের উপর। বুদ্ধি লোপ তো পায়ই, সঙ্গে স্মৃতিশক্তি দুর্বল হয়, ভাবনা ওলট-পালট হয়ে যায়। এমনকি, দৃষ্টিশক্তিও কমে।

নরম পানীয়

অতিরিক্ত চিনি দেওয়া যে কোনও খাবার মস্তিষ্কে প্রভাব ফেলে। তার মধ্যেও সবচেয়ে বেশি ক্ষতিকর হল চিনিযুক্ত সব নরম পানীয়, সোডা এবং বোতলবন্দি ফলের রস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Intelligence Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE