Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cholesterol

৫ লক্ষণ: যা দেখলেই বোঝা যাবে হৃদ্‌যন্ত্রের ধমনীর দেওয়ালে মেদ জমছে কি না

রক্তে থাকা এই চটচটে পদার্থটির সবটুকু খারাপ না হলেও অনিয়ন্ত্রিত জীবন যাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়।

অনিয়ন্ত্রিত জীবন যাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়।

অনিয়ন্ত্রিত জীবন যাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:২১
Share: Save:

রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ল শোনা মাত্রই সাধারণ মানুষের মাথায় হাত। কোলেস্টেরল বাড়লে হৃদ্‌রোগের ঝুঁকি বেড়ে যায়। রক্তে থাকা এই চটচটে পদার্থটির সবটুকু খারাপ না হলেও অনিয়ন্ত্রিত জীবন যাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। দীর্ঘ দিন ধরে রক্তে ভাসতে থাকা ওই চটচটে পদার্থগুলিই একটা সময়ে ধমনীর গায়ে আটকে যায়। সেখান থেকেই ব্যাহত হয় রক্ত চলাচল।

আর কী কী দেখলে বুঝবেন ধমনীর দেওয়ালে মেদ জমছে?

১) পেরিফেরাল আর্টারি ডিজ়িজ (পিএডি)

দীর্ঘ দিন ধরে মেদ জমার ফলে হৃদ্‌যন্ত্রের ধমনীর পথ সরু হয়ে যায়। ফলে দেহে রক্ত সঞ্চালন বাধা প্রাপ্ত হয়। বিশেষ করে দেহের নীচের অংশে রক্ত চলাচল ব্যাহত হয়। তাই পায়ে ব্যথা বা অসাড় হয়ে যাওয়ার মতো সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিন।

২) হাতে পায়ে ঝিঁঝিঁ ধরা

‘পিএডি’ বা হাতে পায়ে রক্ত চলাচল ব্যাহত হলে অনেক সময় অসাড় বা ঝিঁঝিঁ ধরার মতো লক্ষণ দেখা যায়। অনেকের আবার হাত পায়ের ত্বকের রংও ফ্যাকাশে হয়ে যায়। আবার অনেক ক্ষণ হাঁটলে বা দাঁড়িয়ে থাকলে পায়ে রক্ত জমার মতো কালসিটেও পড়তে দেখা যায়।

 খেয়াল করুন চোখের চারপাশের কোনও অস্বাভাবিক মাংসপিণ্ড আছে কি না।

 খেয়াল করুন চোখের চারপাশের কোনও অস্বাভাবিক মাংসপিণ্ড আছে কি না। ছবি: সংগৃহীত।

৩) রক্তের জালিকা ভেসে ওঠা

ত্বকের বিভিন্ন জায়গায় কি রক্তের জ্বালিকা ভেসে উঠছে? এই সমস্যা কিন্তু রক্তে খারাপ কোলেস্টরল বেড়ে লক্ষণ হতে পারে। পায়ে তেল মালিশ করলে অনেক সময়ই এই জালিকাগুলি মিলিয়ে যায়। তবে, শুধু পায়ে নয়, দেহের যে কোনও অংশেই এই জালিকা দেখা যেতে পারে।

৪) নখের রং বদলে যাওয়া

হঠাৎ করেই নখের মধ্যে কোনও পরিবর্তন লক্ষ করছেন? নখের তলায় রক্ত জমার মতো কালো দাগ বা নীলচে রঙের সরু সরু দাগ? রক্ত সঞ্চালন ভাল না হলে শরীরে অন্যান্য অংশের মতো নখেও তার প্রভাব পড়ে।

৫) চোখের চারপাশে হলুদ বা সাদা রঙের অস্বাভাবিক পিন্ড

খেয়াল করুন চোখের চারপাশের কোনও অস্বাভাবিক মাংসপিণ্ড আছে কি না। সাদা বা হলদে রঙের ছোট ছোট দানা যদি চোখের চারপাশে ভরে ওঠে, রক্তে কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করে নিতে বলেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE