Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Constipation

Constipation: ৩ খাবার: অবিলম্বে ছাড়তে হবে কোষ্ঠকাঠিন্যের রোগীদের

গরম বাড়ার সঙ্গে সঙ্গে বেড়ে গিয়েছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। কোন কোন খাবার বাদ দিলে মিলতে পারে আরাম? কী বলছেন বিশেষজ্ঞরা?

কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই মিলবে কী ভাবে

কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই মিলবে কী ভাবে ছবি: শাটরস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২২ ০৭:৪৬
Share: Save:

যাঁরা কোষ্ঠকাঠিন্যের সমস্যার শিকার, তাঁদের এমনিতেই খাবার খেতে হয় মেপে। গ্রীষ্মে আরও বেড়ে যায় এই সমস্যা। তাপমাত্রা বাড়তে থাকলে শরীর থেকে প্রচুর পরিমাণ জল বেরিয়ে যায় ঘামের মাধ্যমে। ফলে তৈরি হতে পারে জলশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে বহুগুণ। বিশেষজ্ঞরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। পাশাপাশি এমন কিছু খাবারও রয়েছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যেগুলি এড়িয়ে যাওয়াই সমীচীন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। রেড মিট: রেড মিটে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। তাই এমনিতেই এই ধরনের মাংস কোষ্ঠকাঠিন্যে ভোগা মানুষদের জন্য ভাল নয়। উপরন্তু রেড মিট খেলে পেট অনেক বেশি ভরাট লাগে। ফলে অন্যান্য ফাইবার জাতীয় খাবার বেশি খাওয়া যায় না। তা ছাড়া সাধারণত মাংস রান্না করার সময় প্রচুর তেল মশলা ব্যবহৃত হয়। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

২। দুধ ও দুগ্ধজাত পদার্থ: অনেকেই দুধ ও দুগ্ধজাত খাবার সহ্য করতে পারেন না। এই ধরনের মানুষদের ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’ বলে। ফলত দুধ ও দুগ্ধজাত পদার্থ খেলে দেখা দিতে পারে হজমের সমস্যা। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকেও।

৩। ক্যাফিন জাতীয় খাবার: অনেকেই ভাবেন, চা-কফি পান করলে মলত্যাগের বেগ আসবে। কিন্তু এই ধরনের পানীয়ে থাকে ক্যাফিন। এই উপাদানটি শরীরে জলশূন্যতার তৈরি করতে পারে। যা উল্টে বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্য। তবে সকলের শরীর সমান নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাই কী খাবেন আর কী খাবেন না, তা জানতে যোগাযোগ করতে পারেন কোনও বিশেষজ্ঞের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Constipation stomach pain Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE