Advertisement
২০ মে ২০২৪
Mango

Artificially ripened Mango: বাজার ছেয়েছে কার্বাইড দিয়ে পাকানো আমে, কী ভাবে চিনবেন কৃত্রিম ভাবে পাকানো আম

অতিরিক্ত লাভের আশায় অনেক সময়ই কার্বাইড দিয়ে পাকানো হয় আম। এই ধরনের রাসায়নিক দেহে প্রবেশ করলে দেখা দিতে পারে ক্যানসারের মতো রোগ।

কার্বাইড দিয়ে পাকানো আম চিনে নিন

কার্বাইড দিয়ে পাকানো আম চিনে নিন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৩:০৭
Share: Save:

প্রকৃতির নিয়মে এখনও আম পাকার সময় আসেনি। কিন্তু ইতিমধ্যেই বাজার ভরে উঠেছে পাকা আমে। বিশেষজ্ঞরা বলছেন এখন যে সব আম বাজারে পাওয়া যাচ্ছে তার অধিকাংশই কৃত্রিম ভাবে পাকানো। অর্থাৎ বেশি দামে বিক্রির জন্য কৃত্রিম ভাবে পাকানো হচ্ছে আম।

অধিকাংশ ক্ষেত্রেই আম পাকাতে ‘ক্যালশিয়াম কার্বাইড’ নামক রাসায়নিক ব্যবহার করা হয়। বিশেষজ্ঞরা বলছেন এই ধরনের পদার্থ মানবদেহে ক্যানসার তৈরি করতে পারে। কিন্তু কী ভাবে বুঝবেন কোন আম কৃত্রিম ভাবে পাকানো?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। বিশেষজ্ঞরা বলছেন কৃত্রিম ভাবে পাকানো আমের গায়ে সবুজ ছোপ থাকে। বিশেষ করে যদি আমের খোসা হলুদ হয় তবে এই সবুজাভ ছোপ স্পষ্ট ভাবে বোঝা যায়। আবার কৃত্রিম ভাবে পাকানো আম সাধারণ আমের তুলনায় বেশি উজ্জ্বল হলুদ রঙের হয়।

২। প্রাকৃতিক ভাবে পাকা আমের শাঁস উজ্জ্বল লালচে-হলুদ রঙের হয়। তবে কৃত্রিম ভাবে পাকা আম যেহেতু বাইরে থেকে পাকা মনে হলেও ভিতর থেকে পুরোপুরি পাকে না তাই শাঁসের হলুদ রঙে উজ্জ্বল ভাব থাকে না।

৩। কৃত্রিম ভাবে পাকানো আমের শাঁস তুলনামূলক ভাবে বেশি শক্ত হয়। পাশাপাশি আম খাওয়ার সময়ে মুখে হালকা জ্বালা অনুভব হতে পারে। কৃত্রিম ভাবে পাকানো আমের মিষ্টত্বও কম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango Chit Find DIY healthy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE