Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Teeth Care

দাঁতের ব্যথায় ভোগেন? সুস্থ থাকতে কোন তিনটি ফলে ভরসা রাখবেন?

দাঁতের সমস্যা নিয়ে নাজেহাল অনেকেই। নিয়মিত যত্ন নেওয়ার পাশাপাশি দাঁত ভাল রাখতে আপনাকে সাহায্য করতে পারে চেনা কয়েকটি ফল।

সঠিক পরিচর্যার অভাবে দাঁতের সমস্যায় ভুগছেন, এমন মানুষের সংখ্যাও কম নয়।

সঠিক পরিচর্যার অভাবে দাঁতের সমস্যায় ভুগছেন, এমন মানুষের সংখ্যাও কম নয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২১:৩৫
Share: Save:

শরীর সুস্থ রাখা নিয়ে অনেকেই সচেতন। অথচ দাঁতের যত্নে অবহেলা থেকেই যায়। মৌখিক স্বাস্থ্য কিন্তু শরীরের সার্বিক সুস্থতার ভিত্তি। তাই দাঁতের যত্ন নিতে ভুললে চলবে না। বিভিন্ন কারণে দাঁতের ক্ষয় হতে থাকে। অতিরিক্ত চকোলেট, নরম পানীয়, মিষ্টি— এ ধরনের খাবার দাঁতের ক্ষতি করে। দাঁত সুস্থ রাখতে প্রয়োজন বাড়তি সতর্কতা। প্রতি দিন দু’বেলা দাঁত মাজা প্রয়োজন। খাওয়ার পরে মুখ কুলকুচি করে নেওয়া জরুরি। নয়তো খাবারের টুকরো দাঁতের ফাঁকে বেঁধে পরবর্তীতে সমস্যা দেখা দিতে পারে। সঠিক পরিচর্যার অভাবে দাঁতের সমস্যায় ভুগছেন, এমন মানুষের সংখ্যাও কম নয়। দৈনন্দিন জীবনে কয়েকটি নিয়ম মেনে চলা দাঁতের যত্নের শেষ কথা নয়। দাঁত ভাল রাখতে ভরসা রাখতে পারেন কয়েকটি ফলে।

দাঁত ভাল রাখতে ভরসা রাখতে পারেন কয়েকটি ফলে।

দাঁত ভাল রাখতে ভরসা রাখতে পারেন কয়েকটি ফলে। প্রতীকী ছবি।

দাঁতের যত্ন নেবে কোন ফলগুলি?

আপেল

মেদ ঝরানো থেকে দাঁতের যত্ন— সবেতেই আপেল সিদ্ধহস্ত। আপেলে থাকা ফাইবার ভিতর থেকে দাঁত মজবুত রাখতে সাহায্য করে। দাঁত ক্ষয় রোধ থেকে দাঁতের ক্যাভিটি প্রতিরোধ করতে পারে আপেলের অ্যান্টি-অক্সিড্যান্টের গুণ। তা ছাড়া, আপেলে থাকা এক ধরনের অ্যাসি়ড দাঁতের জীবাণুর সঙ্গে সমান তালে লড়তে সাহায্য করে। তাই দাঁত ভাল রাখতে প্রতি দিনের খাদ্যাতালিকায় একটি করে আপেল রাখুন। উপকার পাবেন। দাঁতের ঝকঝকে ভাব বজায় রাখতেও আপেলের জুড়ি মেলা ভার।

স্ট্রবেরি

দাঁত এবং মাড়ি সুস্থ রাখতে স্ট্রবেরির মতো উপকারী ফল দু’টো নেই। ভিটামিন সি সমৃদ্ধ স্ট্রবেরি দাঁত শক্তিশালী রাখতে দারুণ কার্যকর। স্ট্রবেরি শরীরের কোলাজেন উৎপাদন করে। যা দাঁত ভাল রাখতে কোলাজেন একটি উপকারী উপাদান। বিশেষ করে মাড়ি শক্তিশালী রাখতে স্ট্রবেরি খুবই উপকারী। প্রতি দিন যদি আধ কাপ করে স্ট্রবেরি খেতে পারেন তাহলে উপকার পাবেন। স্ট্রবেরি ভিটামিন সি-র প্রায় ৭০ শতাংশ ঘাটতি পূরণ করে।

কিউয়ি

সাইট্রাস জাতীয় ফল দাঁতের সবচেয়ে ভাল বন্ধু। এই ফলে থাকা ফাইবার, ক্যালশিয়াম দাঁত ভাল রাখতে গুরুত্পূর্ণ ভূমিকা পালন করে। দাঁতের এনামেল ক্ষয় আটকাতেও এই ফলের জুড়ি মেলা ভার। এই ফলের অম্লগুণ যে কোনও রকম ক্ষয় থেকে দাঁত সুরক্ষিত রাখতে সহায়তা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Fruit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE