Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Foul

Mouth Freshener: ৩ উপায়ে কমাতে পারেন মুখের দুর্গন্ধ

বিভিন্ন রকম জীবাণু থেকে দাঁতের নানা সমস্যা, মুখের দুর্গন্ধের পিছনে একাধিক কারণ থাকতে পারে।

দুর্গন্ধে মুখ খোলাই দায়?

দুর্গন্ধে মুখ খোলাই দায়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:০০
Share: Save:

মুখে দুর্গন্ধ মানেই মুখ দেখানো দায়! এটি এমন এক বিড়ম্বনা, যেটি নিয়ে মুখ খুললেও আক্ষরিক অর্থেই দূরে সরে যান সামনের মানুষটি। মুখগহ্বরের বিভিন্ন রকম জীবাণু থেকে দাঁতের নানা সমস্যা, মুখের দুর্গন্ধের পিছনে একাধিক কারণ থাকতে পারে। সাধারণ ভাবে মুখগহ্বরের সমস্যার তাৎক্ষণিক সমাধান করতে নেওয়া যেতেই পারে কয়েকটি ঘরোয়া টোটকার আশ্রয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। লবঙ্গ

যে কোনও বাঙালি রান্নাঘরে খুঁজলেই পাওয়া যায় লবঙ্গ। এটি মুখের দুর্গন্ধ হ্রাস করার সঙ্গে সঙ্গে মাড়ি ফুলে যাওয়ার সমস্যাও কমায়। লবঙ্গের কিছু ব্যাক্টেরিয়া নাশক গুণও রয়েছে। তা ছাড়া দাঁত থেকে রক্ত পড়া বা দাঁত ক্ষয় হয়ে যাওয়ার মতো সমস্যাগুলি থেকেও আরাম দেয় লবঙ্গ। কাজেই তাৎক্ষণিক ভাবে মুখের দুর্গন্ধ কমাতে দু’- তিনটি লবঙ্গ চিবিয়ে নেওয়াই যথেষ্ট।

২। দারচিনি

লবঙ্গের মতোই দারচিনিতেও রয়েছে ব্যাক্টেরিয়া প্রতিরোধ করার ক্ষমতা। মুখগহ্বরের বিভিন্ন জীবাণু জমে থাকা খাদ্যকণা ও শর্করার ক্ষুদ্রাতিক্ষুদ্র টুকরোগুলির উপর নির্ভর করে বেঁচে থাকে। এই জীবাণুর ক্রিয়ায় উৎপন্ন হওয়া গ্যাস মুখের দুর্গন্ধ তৈরি করে। এক টুকরো দারচিনি মুখে দিয়ে চুষতে থাকলে অনেকটাই দূর হয় এই সমস্যা।

৩। মধু ও জল

মধুতেও থাকে জীবাণুনাশক গুণ। আবার প্রদাহ কমাতেও কাজে আসে মধু। চাইলে মধুর সঙ্গে মিশিয়ে নেওয়া যেতে পারে দারচিনি গুঁড়ো। আবার মধু খেতে না চাইলে উষ্ণ গরম জলে এক চিমটি নুন মিশিয়ে গার্গেল করলেও মিলতে পারে সুফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foul Smell Cinnamon Hygiene
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE