Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fitness

Desk Job & Fitness: ৩ টোটকা: সারা দিন বসে কাজ করলেও শরীর থাকবে সচল

দিনের একটি বড় অংশের সময়ে যদি বসে থাকা হয়, তা হলে শরীরের উপর কঠিন প্রভাব পড়ে। তার থেকে নানা ধরনের অসুস্থতা দেখা দেয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২২ ১৮:৫৬
Share: Save:

দিনভর এক জায়গায় বসে কাজ করেন। সকাল থেকে রাত পর্যন্ত এ ভাবেই চলে। শরীরচর্চার বিশেষ সময় পান না। আর তাই চিন্তাও বাড়তে থাকে।

কিন্তু এতে চিন্তার কারণ কী? অনেকেই জানেন, দিনের একটি বড় অংশের সময়ে যদি বসে থাকা হয়, তা হলে শরীরের উপর কঠিন প্রভাব পড়ে। তার থেকে নানা ধরনের অসুস্থতা দেখা দেয়। উচ্চ রক্তচাপের সমস্যা, ডায়াবিটিস, স্থূলতা, হার্টের সমস্যার প্রবণতা তার মধ্যে সবচেয়ে বেশি। কিন্তু দিনভর বসে কাজ করলেও নিজেকে সচল রাখার ব্যবস্থা করা যায়। তার জন্য কাজে লাগতে পারে তিনটি সহজ টোটকা।

সারা দিন বসে কাজ করলেও কী ভাবে শরীর সচল রাখা যায়?

১) কাজের মাঝে নিজের অফিসের ভিতরেই মিনিট তিনেকের জন্য হেঁটে দেখুন। দিনে অন্তত পাঁচ বার এমন হাঁটার বিরতি নিন। এতে বেশি সময় লাগে না। সারা দিনে পনেরো মিনিট। তাও আবার ভাগে ভাগে। ফলে সময় বার করতে বিশেষ অসুবিধা হবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) দিনের কাজের মাঝে একটু স্ট্রেচ করুন। তার জন্য জিমে যেতে হবে না। অফিসে নিজের আলাদা বসার জায়গা না থাকলে মিনিট পাঁচেকের জন্য শৌচালয়ে চলে যান। কিছু ক্ষণের জন্য স্ট্রেচ করুন। তাতে রক্ত চলাচল বাড়বে।

৩) হার্টের যত্ন নিতে পারে কিছু বিশেষ ধরনের খাবার। তেলযুক্ত কিছু মাছ খান। তাতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যাবে শরীরে। আর তার ফলে হৃদ্‌যন্ত্র ভাল থাকে, প্রদাহ কমে। পাশাপাশি, নানা ধরনের লেবু খাওয়া যেতে পারে। তাতে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং নাইট্রিক অক্সাইড পাবে শরীর। প্রদাহ কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness SIT Work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE