Advertisement
১৯ জুলাই ২০২৪
Infertility Problem

সন্তান নিতে ব্যর্থ? বন্ধ্যাত্বের সমস্যা দূর করতে ভরসা রাখুন ৩ যোগে

কিছু যোগাসন আছে যা মহিলাদের সন্তান উৎপাদন ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কোন যোগে মিলবে লাভ, রইল সেই হদিস।

কর্মব্যস্ত জীবনে বেড়ে চলা মানসিক চাপ, জীবনযাত্রায় অনিয়ম, শরীরে রোগের হানা— ইত্যাদি কারণে অনেকের ক্ষেত্রেই সন্তানধারনের সময় কিছু জটিলতা তৈরি হয়।

কর্মব্যস্ত জীবনে বেড়ে চলা মানসিক চাপ, জীবনযাত্রায় অনিয়ম, শরীরে রোগের হানা— ইত্যাদি কারণে অনেকের ক্ষেত্রেই সন্তানধারনের সময় কিছু জটিলতা তৈরি হয়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১২:৪০
Share: Save:

ইদানীং অনেক মেয়েই পড়াশোনা ও পেশাগত কারণে একটু বেশি বয়সে বিয়ে করার সিদ্ধান্ত নিচ্ছেন। সন্তান নেওয়ার পরিকল্পনা তাঁদের আরও পরে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের প্রজনন ক্ষমতা কমে যায়। তার উপর কর্মব্যস্ত জীবনে বেড়ে চলা মানসিক চাপ, জীবনযাত্রায় অনিয়ম, শরীরে বিভিন্ন রোগের হানা— ইত্যাদি নানা কারণে অনেকের ক্ষেত্রেই সন্তানধারনের সময় কিছু জটিলতা তৈরি হয়। তখন চিকিৎসকের কাছে যাওয়া ছাড়া আর উপায় থাকে না। কিছু যোগাসন আছে যা মহিলাদের সন্তান উৎপাদন ক্ষমতা বাড়াতে সাহায্য করে। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়ার পাশাপাশি যোগাসনেও ভরসা রাখতে পারেন। কোন যোগে মিলবে লাভ, রইল সেই হদিস।

১) ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন অন্তত পক্ষে ৩-৪ বার এই আসনটি করতে পারেন। বন্ধ্যাত্বের সমস্যা কাটিয়ে উঠতে চাইলে এই আসন করতে পারেন। পেটের মেদ ঝরাতে সাহায্য করে এই আসন।

) পশ্চিমত্তাসন

পা সামনের দিকে ছড়িয়ে, হাত দু’পাশে রেখে বসুন। এ বার সামনের দিকে ঝুঁকে হাত দিয়ে পা স্পর্শ করুন। মাথাও নামিয়ে হাঁটুর কাছাকাছি নিয়ে আসুন। এই ভঙ্গিমায় কয়েক মিনিট থেকে আবার বসার অবস্থানে ফিরে আসুন। মা হতে চাইলে নিয়মিত এই ‌যোগটি করলে উপকার পাবেন।

যৌবন ধরে রাখতে সর্বাঙ্গাসনের জুড়ি মেলা ভার।

যৌবন ধরে রাখতে সর্বাঙ্গাসনের জুড়ি মেলা ভার। ছবি: শাটারস্টক।

৩। সর্বাঙ্গাসন

চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে মনে মনে তিরিশ গুনুন। শবাসনে বিশ্রাম নিন। একটু কঠিন হলেও যৌবন ধরে রাখতে এই আসন ভীষণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga infertility Pregnancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE