Advertisement
০২ মে ২০২৪
Eye Care Tips

পুজোয় রঙিন লেন্স কিনবেন? খরচ করার আগে কোন কোন বিষয়ে সতর্ক না হলে বিপদ?

সামনেই পুজো। যাঁরা কনট্যাক্ট লেন্স কেনার কথা ভাবছেন, তাঁদের কিন্তু নতুন লেন্স ব্যবহারের আগে সতর্ক হওয়া জরুরি। দিনে ৮-১২ ঘণ্টার বেশি লেন্স পরে থাকলে চোখে কোনও পরজীবী বাসা বাঁধতে পারে। কী ভাবে সাবধান হবেন?

পুজোয় রঙিন লেন্স পরার আগে কোন বিষয় সাবধান হবেন?

পুজোয় রঙিন লেন্স পরার আগে কোন বিষয় সাবধান হবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৫:০০
Share: Save:

কেউ প্রয়োজনে লেন্স পরেন, কেউ আবার নিছকই শখে। সাধারণ লেন্সের পাশাপাশি রঙিন লেন্সের চাহিদাও কিন্তু ক্রমশ বাড়ছে। চোখ ভাল রাখতে শরীর মূলত দু’টি কাজ করে। চোখে পর্যাপ্ত অক্সিজ়েনের জোগান দিতে থাকে। আর চোখে কোনও ময়লা জমলে কিংবা ব্যাক্টেরিয়া বাসা বাঁধলে চোখ জলের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি কমায়। সামনেই পুজো। যাঁরা কনট্যাক্ট লেন্স ব্যবহারের কথা ভাবছেন, তাঁদের কিন্তু ব্যবহারের আগে সতর্ক হওয়া জরুরি। দিনে আট থেকে বারো ঘণ্টার বেশি লেন্স পরে থাকলে চোখে কোনও পরজীবী বাসা বাঁধতে পারে। সেই সব পরজীবী থেকেই কর্নিয়াল আলসারের আশঙ্কা তৈরি হয়। তার উপর লেন্স পরে ঘুমোনোর অভ্যাস থাকলে চোখে সংক্রমণ হওয়ার প্রবণতা আরও ১০ গুণ বেড়ে যায়। চোখ লাল হওয়া, চোখে তীব্র যন্ত্রণা, অস্বস্তি, অনবরত চোখ থেকে জল বেরোনো, সারা ক্ষণ চুলকুনি ভাব লেগেই থাকে— এই সব উপসর্গই চোখে সংক্রমণ হওয়ার লক্ষণ হতে পারে। এই সব বিষয়ে সজাগ না হলে লেন্সের কারণে সংক্রমণ থেকে অন্ধত্বেরও ঝুঁকি তৈরি হয়।

নিয়মিত লেন্স পরলে কী ভাবে সংক্রমণ এড়িয়ে চলবেন?

১) কাজের প্রয়োজনে দীর্ঘ ক্ষণ বাড়ির বাইরে সময় কাটাতে হয়? এ ক্ষেত্রে লেন্স ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নিন। একটানা কত ক্ষণ লেন্স পরবেন, সে বিষয়ে ঠিক ভাবে জেনে নিন।

২) লেন্সের পরিচ্ছন্নতার বিষয়ে বাড়তি সতর্ক থাকতে হবে। তিন মাস অন্তর লেন্স রাখার পাত্রটি বদলাতে হবে। কনট্যাক্ট লেন্স সব সময়ে স্টেরাইল সলিউশনে ভিজিয়ে সঠিক লেন্স কেসে রাখবেন। লেন্স পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ভীষণ জরুরি।

৩) চোখে কোনও রকম অস্বস্তি হলে সঙ্গে সঙ্গে লেন্স খুলে ফেলুন। এ রকমটা বার বার হতে থাকলে কয়েক দিন লেন্স না পরাই ভাল।

লেন্সের পরিচ্ছন্নতার বিষয়ে বাড়তি সতর্ক থাকতে হবে।

লেন্সের পরিচ্ছন্নতার বিষয়ে বাড়তি সতর্ক থাকতে হবে। ছবি: শাটারস্টক।

৪) বাজারে বিভিন্ন দামের লেন্স পাওয়া যায়। কিছু লেন্সের মেয়াদ মাত্র এক দিনই থাকে। সেইগুলি এক বারের পর আর দ্বিতীয় বার ভুলেও ব্যবহার করবেন না। লেন্স ব্যবহারের সময়ে সস্তার রঙিন লেন্স ব্যবহার না করাই ভাল। দামি লেন্সের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। মেয়াদ পেরিয়ে গেলে সেই লেন্স যত দামিই হোক না কেন, ভুলেও ব্যবহার করবেন না।

৫) লেন্স পরার আগে ও পরে হাত ভাল করে সাবান দিয়ে ধুতে ভুলবেন না। তোয়ালে দিয়ে হাত মুছবেন না। বরং কোনও মসলিন কাপড়ে বা সুতির রুমালে হাত মুছে, তবেই লেন্সে হাত দেবেন।

৬) লেন্স পরে ভুলেও সাঁতার কাটবেন না। সমুদ্রের জলে স্নানের আগে কিংবা সুইমিং পুলে গেলে, লেন্স খুলে তার পর জলে নামুন। লেন্স পরে মুখে জলের ঝাপটা দেবেন না যেন।

৭) মেকআপের একেবারে শেষ পর্যায়ে লেন্স পরুন। লেন্স পরে মেকআপ করলে অনেক সময়ে তাতে কাজল, মাস্কারা, আইশ্যাডো লেগে যেতে পারে। এমন ঘটলে চোখে প্রাথমিক জ্বালা ভাব তো হবেই, এমনকি, সংক্রমণও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Tips Contact Lens
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE