Advertisement
০৮ মে ২০২৪
High Blood Pressure

রক্তচাপের মাত্রা নির্ণয়ের যন্ত্র কিনেছেন? মাপার আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

অনেকের বাড়িতেই রক্তচাপ নির্ণয়ের ডিজিটাল যন্ত্র আছে। তবে বাড়িতে রক্তচাপ মাপার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে পারলে ভাল হয়।

Symbolic Image.

রক্তচাপের মাত্রা মাপার আগে মাথায় রাখুন কিছু বিষয়। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ১৪:২২
Share: Save:

কোভিডের পর থেকে নানা অসুখ-বিসুখ নিয়ে সচেতনতা অনেক বেড়েছে। শরীরের অন্দরের কোনও সমস্যা হচ্ছে কি না, তা প্রাথমিক ভাবে নিজেরাই বুঝে নেওয়ার চেষ্টা করেন অনেকে। সে জন্য বাড়িতেই অক্সিমিটার, শর্করার মাত্রা নির্ণয়, এমনকি, রক্তচাপ মাপার ডিজিটাল যন্ত্র কিনে রাখেন অনেকে। চিকিৎসক কিংবা স্বাস্থ্যকর্মীরা যতটা দক্ষতার সঙ্গে এই কাজগুলি করেন, বাড়িতে সব সময়ে তা হয় না। কিন্তু নির্ণয় ভুল হলেও আবার মুশকিল। তাই বাড়িতে রক্তচাপ মাপার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে পারলে ভাল হয়।

১) ডিজিটাল যন্ত্র ব্যবহার করে রক্তচাপ মাপার সময়ে এক জায়গায় স্থির হয়ে বসুন। রক্তচাপ মাপার সময়ে অস্থির হয়ে পড়লে কিংবা নড়াচড়া করলে এই যন্ত্র কিন্তু ঠিক মতো কাজ করবে না। ভুল নির্ণয় হতে পারে। সে ক্ষেত্রে পরে সমস্যা হতে পারে। তাই রক্তচাপ মাপার সময়ে শান্ত থাকা জরুরি।

২) এই ধরনের যন্ত্রে সাধারণত দু’ধরনের বেল্ট থাকে। এক ধরনের বেল্ট বা কাফ কব্জিতে বেঁধে রক্তচাপ মাপতে হয়। আর এক ধরনের কাফ থাকে, যেগুলি বাহুতে বাঁধতে হয়। এই বাহুতে বাঁধতে হয় যে কাফ কিংবা বেল্ট, সেগুলি নির্ভুল তথ্য দেয়। সেটিই ব্যবহার করা জরুরি।

৩) রক্তচাপের মাত্রা মাপার সময়ে কথা বলবেন না। কথা বললে উত্তেজনার পারদ চড়ে। তাতে রক্তচাপের মাত্রার ভুল নির্ণয় হতে পারে। রক্তচাপের মাত্রা নির্ণয়ের সময়ে চুপ করে থাকাই শ্রেয়।

৪) রক্তচাপ মাপার অন্তত ৩০ মিনিট আগে মদ্যপান, ধূমপান করা ঠিক নয়। তেলমশলা খাওয়াও উচিত হবে না। এই ধরনের খাবার, পানীয় খেলে রক্তচাপের মাত্রা হঠাৎ বেড়ে যেতে পারে। তার মানে এই নয় যে আপনি উচ্চ রক্তচাপের শিকার। রক্তচাপের সঠিক মাত্রা পেতে, তা মাপার আগে এই ধরনের খাবার খাবেন না।

৫) শরীরচর্চা কিংবা ভারী কোনও কাজের পর রক্তচাপ মাপাও ঠিক হবে না। এই সময়ে এমনিতেই রক্তচাপের মাত্রা বেড়ে যায়। তাই এই সময়ে রক্তচাপের মাত্রা নির্ণয় এড়িয়ে চলা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE