Advertisement
০২ মে ২০২৪
Diarrhoea in Summer

গ্রীষ্মকাল আসন্ন, ডায়েরিয়ার প্রকোপ থেকে বাঁচতে কোন নিয়মগুলি মেনে চলা জরুরি?

রোগ এক বার যদি হানা দেয়, তা হলে সহজে সুস্থ হওয়া মুশকিল। অনেক সময়ে অবস্থার বাড়াবাড়ি হলে হাসপাতালে ভর্তি হওয়া ছাড়া উপায়ও থাকে না। তাই সুস্থ থাকার উপায়গুলি জেনে রাখা জরুরি।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১০:০৮
Share: Save:

ধীরে ধীরে গ্রীষ্মের পারদ চড়ছে ক্রমশ। কপালে বিন্দু বিন্দু ঘাম দেখা যাচ্ছে। একটু হাঁটলেই দুর্বল লাগছে। বাইরে থেকে বাড়ি ফিরেই ফ্রিজ খুলে জল খেয়ে নিচ্ছেন অনেকেই। এতে সর্দি-কাশির ঝুঁকি বাড়ছে। তবে এমন আবহাওয়ায় বিশেষ কিছু অসুখের বাড়বাড়ন্ত দেখা যায়। তার মধ্যে অন্যতম ডায়েরিয়া। এই রোগ এক বার যদি হানা দেয়, তা হলে সহজে সুস্থ হওয়া মুশকিল। অনেক সময়ে অবস্থার বাড়াবাড়ি হলে হাসপাতালে ভর্তি হওয়া ছাড়াও উপায় থাকে না। তাই সুস্থ থাকার উপায়গুলি জেনে রাখা জরুরি।

১) চিকিৎসকদের মতে, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে এই অসুখ এড়ানো সম্ভব। রান্নাঘর ও খাওয়ার জায়গা পরিষ্কার রাখুন। বাসন মাজার জন্য পরিষ্কার জল ব্যবহার করুন। মুখ ধোয়ার সময়ে ব্যবহার করুন পরিষ্কার ও পরিস্রুত জল।

২) সারা বছরই পরিস্রুত জল খেতে পারলে ভাল। রাস্তাঘাটের যে কোনও জায়গা থেকে জল খাবেন না। প্রয়োজনে বোতলবন্দি বা ফোটানো জল খান। তবে জল বেশি করে খেতে হবে।

৩) গরমের সময়ে খাবার বেশি ক্ষণ ফেলে রাখবেন না। গরম অবস্থাতেই খান। ঠান্ডা হয়ে গেলে আবার গরম করে তবেই খান। কারণ, খাবার ঠান্ডা হলে তাতেও কিছু ক্ষতিকর ব্যাক্টেরিয়া বাসা বাঁধে, যা ডায়েরিয়ার মতো সমস্যা ডেকে আনে।

৪) ডায়েরিয়ার প্রকোপ থেকে বাঁচতে এই সময়ে রাস্তার খাবার যতটা পারেন এড়িয়ে চলুন। বিশেষ করে বেশি তেল-মশলা যুক্ত খাবার একেবারেই খাবেন না। মোট কথা, যে সব খাবারে টকজল রয়েছে বা যাতে স্যুপের আকারে জল সরাসরি পেটে যায়, সে সব এড়িয়ে চলুন। অপরিষ্কার হোটেল বা রেস্তরাঁয় না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diarrhoea Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE