Advertisement
১৮ মে ২০২৪
Stronger Bones

বার্ধক্যেও হাড় থাকবে শক্তিশালী, তার জন্য কম বয়সে কোন নিয়মগুলি মেনে চলতে হবে?

কম বয়স থেকেই যদি সতর্ক থাকা যায়, তা হলে বয়সকালে অস্থি সংক্রান্ত রোগ নিয়ে নতুন করে ভাবতে হয় না। কম বয়স থেকেই হাড়ের যত্ন নেওয়ার উপায়গুলি কী?

Image of Bone.

বয়স বাড়লে হাঁটুতে ব্যথা, চলাফেরায় সমস্যা, হাড় ক্ষয়ে যাওয়া নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৫:০৪
Share: Save:

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। অস্থিক্ষয় তার মধ্যে অন্যতম। বয়স বাড়লে হাঁটুতে ব্যথা, চলাফেরায় সমস্যা, হাড় ক্ষয়ে যাওয়া নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। অস্থিরোগ চিকিৎসকেরা জানাচ্ছেন, কম বয়স থেকেই যদি সতর্ক থাকা যায়, তা হলে বয়সকালে আর নতুন করে ভাবতে হয় না। কম বয়স থেকেই হাড়ের যত্ন নেওয়ার উপায়গুলি কী? জানাচ্ছেন অস্থিরোগ চিকিৎসকরা।

ভিটামিন ডি বেশি করে খান

হাড়ের যত্ন নিতে ভিটামিন ডি অত্যন্ত উপকারী একটি উপাদান। ভিটামিন ডি অস্টিয়োপোরেসিসের ঝুঁকি কমায়। তাই রোজ না হলেও মাঝেমাঝে ভিটামিন ডি খেতে পারেন। বিশেষ করে ঋতুবন্ধের পরে। হাড় মজবুত এবং শক্তিশালী করতে ভিটামিন ডি জরুরি উপাদান।

প্রোটিন সমৃদ্ধ খাবার খান

শরীরে প্রোটিনের ঘাটতি যে রোগের জন্ম দেয় হাড়ের সমস্যা তার মধ্যে অন্যতম। বিশেষ করে হাড় ক্ষয়ের ঝুঁকি রোধ করতে প্রোটিন খাওয়া অত্যন্ত জরুরি। তবে প্রোটিন খাওয়ার পরিমাণ নির্ভর করে দেহের ওজনের উপর। কারও দেহের ওজন যদি ৬০ কেজি হয়, তাহলে প্রতি দিন ৬০ গ্রাম প্রোটিন খেতে পারেন।

নিয়মিত শরীরচর্চা

হাড়ের গঠন মজবুত করতে ব্যায়াম, শরীরচর্চার কোনও বিকল্প নেই। বয়সকালে হাড়ের যন্ত্রণায় ভুগতে হয়, তার একমাত্র কারণ শরীরচর্চা না করা। তাই অল্প সময়ের জন্য হলেও শরীরচর্চা করা বাধ্যতামূলক। এ ছাড়া সারা দিনে অন্তত কিছু ক্ষণ হাঁটাচলা করাও জরুরি।

Image Of Knee.

হাড়ের যত্ন নিতে ভিটামিন ডি অত্যন্ত উপকারী একটি উপাদান। ছবি: সংগৃহীত।

অ্যালকোহল এড়িয়ে

নিয়মিত মদ্যপানের অভ্যাসে হাড়ের ক্ষতি হয়। অ্যালকোহল হাড় কমজোরি করে তোলে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যা আরও বেড়ে যায়। হাড়ের যত্ন নিতে তাই মদ্যপান এড়িয়ে চলুন। তাতে শুধু হাড় নয়, শরীরও ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bones Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE