Advertisement
২৬ এপ্রিল ২০২৪
menstrual

Kerala Government: ঋতুস্রাব নিয়ে ছুঁতমার্গ নয়! এক লক্ষ মহিলাকে বিনামূল্যে মেনস্ট্রুয়াল কাপ দিল কেরল সরকার

ঋতুস্রাবকালীন সময়ে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের উপকারিতা বোঝাতে ‘কাপ অব লাইফ’ নামে প্রচারমূলক উদ্যোগ নিল কেরল সরকার।

মহিলাদের মধ্যে ঋতুস্রাব নিয়ে সচেতনতা গড়ে তুলতেই কেরল সরকারের নতুন প্রয়াস।

মহিলাদের মধ্যে ঋতুস্রাব নিয়ে সচেতনতা গড়ে তুলতেই কেরল সরকারের নতুন প্রয়াস। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৬:৫৮
Share: Save:

মাসের কয়েকটি দিন অস্বস্তিতে কাটে সব মেয়ের। পেটে ব্যথা, পেশিতে ব্যথা, বমি বমি ভাব আর রক্তপাত তো আছেই। ঋতুস্রাব একটি স্বাভাবিক শরীরবৃত্তীয় প্রক্রিয়া। এই সময় বাড়তি সচেতনতা মেনে চলার কথা বলে থাকেন চিকিৎসকরা। তবে এখনও অনেক ক্ষেত্রেই ঋতুস্রাব নিয়ে ছুঁতমার্গ দেখা যায়। এর প্রভাব পড়ে শরীরে। কারণ এই সময় বাড়তি যত্ন চায় শরীর।

মহিলাদের মধ্যে ঋতুস্রাব নিয়ে সচেতনতা গড়ে তুলতেই কেরল সরকারের নতুন প্রয়াস। এর্ণাকুলামের সাংসদ হিবি ইডেনের উদ্যোগে তাঁর সংসদীয় এলাকার প্রায় এক লক্ষ মহিলার হাতে বিনামূল্যে তুলে দেওয়া হল ‘মেনস্ট্রুয়াল কাপ’। প্রচারমূলক এই উদ্যগের নামকরণ করা হয়েছে ‘কাপ অব লাইফ’। ঋতুস্রাব নিয়ে লজ্জা ও ছুঁতমার্গ দূর করা এই প্রচারের একমাত্র লক্ষ্য নয়। ঋতুস্রাবকালে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের সুবিধা বোঝাতে চেয়েও এই পদক্ষেপ। এই কাপ ব্যবহার করলে বার বার স্যানিটারি ন্যাপকিন বদলানোর ঝামেলা থাকে না। র‌্যাশ বা অন্যান্য সমস্যা হওয়ারও আশঙ্কা কম। তা ছাড়া এগুলি পরিবেশবান্ধবও। বরং ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন পরিবেশের জন্য ক্ষতিকর।

২০২১ সালে করা একটি সমীক্ষা বলছে, দেশের মোট বর্জ্যের একটা বড় অংশ ব্যবহার করা স্যানিটারি ন্যাপকিন। অন্য দিকে মেনস্ট্রুয়াল কাপ পুনর্ব্যবহার যোগ্য। সংক্রমণ এড়াতে প্রতি বার ব্যবহারের আগে ভাল করে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। ব্যবহারের সঠিক পদ্ধতিটিও জেনে রাখা জরুরি। এতে বজায় থাকবে স্বাস্থ্যবিধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

menstrual Periods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE