Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Health

Weight Loss: মোটা হয়ে যাওয়ার ভয়ে আলু খাচ্ছেন না? রান্নার আগে কিসে ভিজিয়ে রাখলে বাড়বে না ওজন

ডায়াবিটিস থাকলে কিংবা রোগা হওয়ার প্রক্রিয়ায় আলু এড়িয়ে চলেন অনেকে। তবে হেঁশেলের কোন উপকরণে আলু স্বাস্থ্যকর উঠবে?

নিজেকে সুস্থ রাখতে অনেকেই তাই পাতে নেন না আলু।

নিজেকে সুস্থ রাখতে অনেকেই তাই পাতে নেন না আলু। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৫:১৮
Share: Save:

স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে অনেকেই রোজের খাদ্যতালিকায় আলু রাখেন না। আলুর গ্লাইসেমিক সূচক বেশি হওয়ার কারণে ডায়াবিটিস থাকলে বা রোগা হতে চাইলে আলু এড়িয়ে চলেন অনেকেই। আলুতে থাকা অতিরিক্ত কার্বোহাইড্রেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে থাকা স্টার্চের পরিমাণও অনেকটা। নিজেকে সুস্থ রাখতে অনেকেই তাই পাতে নেন না আলু। তবে আলু মানেই কি অস্বাস্থ্যকর?

পুষ্টিবিদরা বলছেন, আলুও হয়ে উঠতে পারে স্বাস্থ্যকর। এমনকি, ওজন কমানোর অন্যতম অস্ত্রও হতে পারে আলু। তেলে আলু ভেজে খাওয়ার চেয়ে সেদ্ধ করে খেলে উপকার পাওয়া যেতে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চান এমন অনেকের কাছেই ‘স্ম্যাশড পট্যাটোস’ বেশ জনপ্রিয় একটি খাবার। অনেকে আলু বেক করেও খান। অনেকেই হয়তো জানেন না, আলুর সঙ্গে ভিনিগার মিশিয়ে নিলে স্বাস্থ্য নিয়ে চিন্তা কিছুটা হলেও কমে। আলুর ত্বকে মূলত স্টার্চ থাকে। আলু খেয়ে ওজন বাড়ার অন্যতম কারণ এটি। ভিনিগার আলুর ত্বক পাতলা করে তোলে। ধরুন আলু দিয়ে কোনও স্যালাড তৈরি করেছেন। মোটা হয়ে যাওয়ার ভয়ে সেই খাবার থেকে দূরে না থেকে তাতে মিশিয়ে নিন অল্প ভিনিগার। আলুতে থাকা অ্যাসিড উপাদান ভিনিগার দূর করে দিতে পারে। রান্নার ঘণ্টা দু’য়েক আগে আলু ভিনিগারে ভিজিয়ে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Potato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE