Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Water Consumption: সকালে দাঁত মাজার পর জল খান? জানেন কী কী উপকার থেকে বঞ্চিত হচ্ছেন

দাঁত মাজার পরে নয়, বাসি মুখে জল খাওয়ার কথা বলছেন চিকিৎসকরা। কেন এ কথা বলছেন তাঁরা?

ঘুম থেকে উঠে বাসি মুখে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

ঘুম থেকে উঠে বাসি মুখে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ০৯:৫৩
Share: Save:

শরীর সুস্থ রাখতে জলের ভূমিকা অপরিহার্য। জলের কোনও বিকল্প নেই। সামগ্রিক সুস্থতার এক এবং অদ্বিতীয় ভিত্তি হল জল। তারকা থেকে সাধারণ মানুষ— জল খেয়ে দিন শুরু করেন অনেকেই। জল যে শুধু শরীরের যত্ন নেয় তা তো নয়। জলের গুণে ভাল থাকে ত্বক আর চুলও। চিকিৎসকরা বার বারই সারা দিনে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার কথা বলে থাকেন। আর্দ্র রাখা ছাড়াও শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে জল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিডনি ভাল রাখতে বেশি করে জল খাওয়া ছাড়া পথ নেই। জল খাওয়ার অভ্যাস কিডনি থেকে বর্জ্য বার করে দিয়ে পাথর জমার ঝুঁকি কমায়। শরীরের বিভিন্ন অংশে পুষ্টি সরবরাহ করে শারীরিক ক্রিয়াকলাপ সচল রাখতে জল খাওয়া জরুরি।

সকালে উঠে জল খাওয়ার অভ্যাস অনেকেরই। ঘুম ভাঙার পর দাঁত মেজে, মুখ ধুয়ে এক গ্লাস জল খাওয়া বহু মানুষের রোজনামচার মধ্যে পরে। আর এই অভ্যাসটি নিয়েই সংশয় প্রকাশ করেছেন চিকিৎসকরা। তাঁরা বলছেন, দাঁত মাজার পর জল খেলে আসলে কিছুই উপকার হয় না। ঘুম থেকে উঠে বাসি মুখে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কিন্ত কেন এমন কথা বলছেন? দাঁত মাজার আগে জল খাওয়ার কী কী উপকার থাকতে পারে?

চিকিৎসকদের মতে—

১) ঘুমন্ত অবস্থায় মুখের মধ্যে বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়ার জন্ম নেয়। দাঁত মাজার ফলে সেগুলি মারা য়ায়। কিন্তু এই ব্যাক্টেরিয়াগুলি আসলে শরীরের জন্য উপকারী। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এরা। তাই বাসি মুখে জল খেলে সেগুলি জলের মধ্যে শরীরের প্রবেশ করতে পারে।

২) দাঁত মাজার আগে জল খেলে হজমশক্তির উন্নতি হয়। বদহজম, অম্বল প্রতিরোধেও দারুণ সাহায্য করে বাসি মুখে জল খাওয়ার অভ্যাস।

৩) উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন যাঁরা, বাসি মুখে জল খাওয়ার অভ্যাস দারুণ কাজ দিতে পারে। রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় এটি।

৪) মুখ ধোয়ার আগে খালি পেটে জল খেলে মুখের দুর্গন্ধের সমস্যা কম থাকে। মুখের স্বাস্থ্য ভাল রাখতেও এই অভ্যাস জরুরি। ঘুমিয়ে থাকার ফলে মুখের ভিতর শুকিয়ে যায়। মুখের ভিতর ‘রিহাইড্রেটেড’ করতে সকালে চোখ খুলেই প্রথম চুমুক দিন জলের গ্লাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE