Advertisement
২৬ জুন ২০২৪
Heart Disease Risk

ভিটামিন শরীর চনমনে রাখে, কিন্তু কোনটি বেশি খেলে হার্টের সমস্যা দেখা দিতে পারে?

শরীরে ভিটামিনের পরিমাণ যদি পর্যাপ্ত পরিমাণে না থাকে, তা হলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি অনেক বেশি থাকে। কিন্তু কিছু ভিটামিন আবার অতিরিক্ত থাকাও বাঞ্ছনীয় নয়।

Too much of vitamin b3 causes heart disease

কোন ভিটামিন বেশি হার্টের সমস্যা দেখা দিতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৪:৫৬
Share: Save:

সুস্থ থাকার নানা উপায় রয়েছে। তার মধ্যে অন্যতম হল স্বাস্থ্যকর খাবার খাওয়া। কারণ, খাবারই হল ভিটামিন, ফাইবার, কার্বোহাইড্রেটের মতো উপাদানের সমৃদ্ধ উৎস। চিকিৎসক থেকে পুষ্টিবিদ উভয়েরই তাই পরামর্শ, রোজের ডায়েটে শাকসব্জি, ফলমূল খাওয়া। শরীরে ভিটামিনের পরিমাণ যদি পর্যাপ্ত পরিমাণে না থাকে তা হলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি অনেক বেশি থাকে। কিন্তু কিছু ভিটামিন আবার অতিরিক্ত থাকাও বাঞ্ছনীয় নয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, ভিটামিন বি৩ বা নিয়াসিনের পরিমাণ যদি শরীরে বেশি হয়, তা হলে তা সমস্যাজনক। হার্ট সংক্রান্ত সমস্যার কারণ হয়ে উঠতে পারে এই ভিটামিন।

হজমের গোলমাল, দুর্বলতা, প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার মতো বিভিন্ন শারীরিক সমস্যার সঙ্গে লড়াই করার জন্য এই ভিটামিন অন্যতম হাতিয়ার। ভিটামিন বি৩-এর অভাবেই এমন কিছু সমস্যা দেখা দেয়। তাই চিকিৎসকেরা ভিটামিন বি৩ সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। মাংস, মাছ, বাদাম, বিভিন্ন ধরনের শস্যতে এই ভিটামিন থাকে ভরপুর পরিমাণে। এই খাবারগুলি পরিমাণ মতো খেলেই ভিটামিন বি৩-এর ঘাটতি পূরণ হয়। পরিমাণের তুলনায় বেশি খেলেই সমস্যা বাড়ে।

ভিটামিন বি৩ বা নিয়াসিন-এর পরিমাণ যখনই শরীরে বেশি হয়ে যায়, এইচডিল কোলেস্টেরল তখন বাড়তে থাকে। কোলেস্টেরল বাড়ছে মানেই তার প্রভাব পড়ে সরাসরি হার্টের উপর। সেই সঙ্গে লিভারের সমস্যাও দেখা দিতে পারে। তাই ঝুঁকি এ়ড়াতে ভিটামিন বি৩ সমৃদ্ধ খাবার খাওয়ায় রাশ টানতে হবে। কার কতটা পরিমাণ ভিটামিন বি৩ খাওয়া উপযুক্ত, চিকিৎসকের থেকে তা জেনে নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Heart Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE