Advertisement
২৩ জুলাই ২০২৪
Skin Care Tips

গ্রীষ্মকাল আসন্ন! ত্বকের ঝলমলে ভাব বজায় রাখতে কোন নিয়মগুলি মেনে চলবেন?

তাপ ও ঘামের কারণে ত্বকের সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। তাই এই সময়ে ত্বকের যত্নের প্রয়োজন হয় বেশি। কী ভাবে খেয়াল রাখলে গরমেও ভাল থাকবে ত্বক?

The Ultimate Summer Skin Care Routine

গরমে ত্বকের যত্ন নেওয়ার উপায় কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৯:৩৯
Share: Save:

ত্বকের যত্ন নেওয়া মানেই রূপটান নয়। প্রথমে এটা আগে বুঝতে হবে। বরং ত্বকের খেয়াল রাখতে যত কম মেক আপ ব্যবহার করা যায়, ততই ভাল। গরমকালে প্রখর তাপ ও ঘামের কারণে ত্বকের সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। তাই এই সময়ে ত্বকের যত্নের প্রয়োজন হয় বেশি। কী ভাবে খেয়াল রাখলে গরমেও ভাল থাকবে ত্বক?

১) শুধু গরমকাল বলে নয়, সানস্ক্রিন সারা বছরই ব্যবহার করা উচিত। তবে গরমকালে ত্বকের যত্নে সানস্ক্রিন মাখার দিকে বেশি নজর দেওয়া জরুরি। বাইরে বেরোনোর আগে তো বটেই, এমনকি বাড়িতে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। ত্বকে ট্যান পড়বে না।

২) অ্যালো ভেরা ত্বক মসৃণ করে ও অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি, অ্যালো ভেরা ব্যবহার করলে শীতল থাকে ত্বক। সানস্ক্রিন লোশন কিংবা ময়শ্চরাইজার সিরামের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা জেল।

The Ultimate Summer Skin Care Routine

গরমকালে ত্বকের যত্নে সানস্ক্রিন মাখার দিকে বেশি নজর দেওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

৩) গরমকালে অনেকেই একাধিক বার স্নান করেন। কিন্তু স্নানের সময়ে বারবার সাবান ব্যবহার করা হলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সাবানের বদলে ব্যবহার করতে পারেন স্নানের জন্য বিশেষ ভাবে তৈরি তরল সাবান বা শাওয়ার জেল। এতে এক দিকে যেমন দূর হবে ত্বকে জমে থাকা ময়লা ও তৈলাক্ত পদার্থ, তেমনই ছড়াবে সুগন্ধও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Summer Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE