Advertisement
২৬ নভেম্বর ২০২২
Pornstar

যৌনরোগ বাড়ছে! পর্ন ছবির তারকারা ভয় পেয়ে কাজ বন্ধ করে দিলেন ইউরোপে, ক্ষতির মুখে অনেকেই

ইউরোপের যৌন পেশার জগতে দ্রুত ছড়াচ্ছে সিফিলিস। যৌনকর্মীরা তো বটেই পর্ন ছবির তারকাদের মধ্যেও এই সংক্রমণ দেখা যাচ্ছে বলে জানিয়েছে যৌন পেশাদারেদের স্বাস্থ্যের উপর নজর রাখা একটি সংস্থা। তাদের দেওয়া পরিসংখ্যান থেকেই ছড়িয়েছে আতঙ্ক।

আতঙ্কে ভুগছেন ইউরোপের যৌন পেশাদাররা।

আতঙ্কে ভুগছেন ইউরোপের যৌন পেশাদাররা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৯:২৮
Share: Save:

ক্ষতি হবে! জেনেও ইউরোপের যৌন পেশার পেশাদারেরা কাজ বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন। কারণ, তা না হলে যৌনরোগে আক্রান্ত হয়ে আরও বড় এবং দীর্ঘমেয়াদি ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা। ইউরোপ জুড়ে যৌন পেশার জগতে সংক্রমণ ছড়িয়েছে সিফিলিসের। গত প্রায় এক মাস ধরে বাড়তে থাকা সেই সংক্রমণের রিপোর্ট হাতে এসেছে সম্প্রতি। আর তাতেই আতঙ্কে নিজেদের গুটিয়ে নিয়েছেন যৌন পেশার কর্মীরা। তাঁদের ভয়, এখনও কাজ চালিয়ে গেলে সিফিলিসে আক্রান্ত হতে হবে সকলকেই।

Advertisement

যৌন সংসর্গেই ছড়ায় সিফিলিস। ব্যাকটেরিয়াজাত এই রোগ হলে মুখে অথবা যৌনাঙ্গের চারপাশের ত্বকে র‌্যাশ দেখা যায়। অ্যান্টিবায়োটিকে এই রোগের প্রতিকার সম্ভব। তবে চিকিৎসা না হলে মারাত্মক আকার নিতে পারে। তেমন হলে, সিফিলিস থেকে শরীরের ভিতরের বিভিন্ন অঙ্গ পুরোপুরি ক্ষতিগ্রস্তও হতে পারে। গোলমাল দেখা যেতে পারে মস্তিষ্কের স্বাভাবিক ক্রিয়াকলাপে।

ইউরোপে যৌন কর্মী এবং অন্য যৌন পেশাদারদের নিয়ে কাজ করে এমন একটি সংগঠনই জানিয়েছেন সাম্প্রতিক সংক্রমণের কথা। তারা জানিয়েছে, এই পেশাদারদের নিয়মিত শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করানোর ব্যবস্থা তাঁরাই করেন। সাম্প্রতিক আমেরিকার পর্ন তারকাদের স্বাস্থ্য পরীক্ষা করে দেখা গিয়েছে, অনেকেরই সিফিলিস পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। তার পরই বাকি পেশাদারদের জন্যও সতর্কতা বার্তা জারি করেন তাঁরা।

তবে কাজ বন্ধ হওয়ায় বিপুল আর্থিক চাপের মুখে পড়েছেন পর্ন তারকাদের একাংশ। তাঁরা জানিয়েছে আগাম কাজের যে সব চুক্তি হয়ে ছিল। তা বন্ধ রাখতে হয়েছে। তাতে অনেক ক্ষেত্রে ক্ষতিপূরণের অর্থও দিতে হয়েছে চুক্তি ভঙ্গ করার জন্য। তবে সেই ক্ষতি স্বীকার করেও বড় ক্ষতি থেকে বাঁচার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.