Advertisement
২১ মে ২০২৪
Vertigo

মাথা ঘোরার সমস্যা অবহেলা করলে ঘটে যেতে পারে বড় বিপদ! কোন কোন ক্ষেত্রে হতে হবে সতর্ক

সাধারণ মাথা ঘোরার পিছনে লুকিয়ে থাকতে পারে গুরুতর কোনও সমস্যা। তাই সময় থাকতে সতর্ক হওয়া দরকার। প্রয়োজন চিকিৎসকের পরামর্শ নেওয়া। অথচ অনেকেই অবহেলা করেন এই সমস্যা।

সাধারণ মাথা ঘোরানোর পিছনে লুকিয়ে থাকতে পারে গুরুতর কোনও সমস্যা।

সাধারণ মাথা ঘোরানোর পিছনে লুকিয়ে থাকতে পারে গুরুতর কোনও সমস্যা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১৪:৫৯
Share: Save:

বহু রোগই আগাম সঙ্কেত দেয়। কিন্তু সচেতনতার অভাবে আমরা বুঝতে পারি না সে সব উপসর্গ। মাথা ঘোরানো তেমনই একটি উপসর্গ। যত ক্ষণ না গুরুতর কোনও সমস্যা দেখা দিচ্ছে, তত ক্ষণ মাথা ঘুরলেও তাকে গুরুত্ব না দেওয়াই দস্তুর। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মাথা ঘোরানোর পিছনে লুকিয়ে থাকতে পারে গুরুতর কোনও সমস্যা। তাই সময় থাকতে সতর্ক হওয়া দরকার। প্রয়োজন চিকিৎসকের পরামর্শ নেওয়া।

রক্তচাপের সমস্যা

রক্তচাপের সমস্যার অন্যতম প্রধান উপসর্গ মাথা ঘোরানো। উচ্চ রক্তচাপ ও স্বাভাবিকের থেকে কম রক্তচাপ, দুই ক্ষেত্রেই মাথা ঘুরতে পারে। এই অবস্থায় পড়ে গেলে চোট-আঘাত লাগার আশঙ্কাও খুব বেড়ে যায়। বিশেষ করে যাঁরা নিয়মিত রক্তচাপের ওষুধ খান, তাঁরা যদি কখনও ওষুধ খেতে ভুলে যান, তবে এই সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা বেড়ে যায়।

হার্টের সমস্যা

মস্তিষ্কে কম অক্সিজেন পৌঁছলে মাথা ঘুরতে পারে। অনেক সময়ে হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলে রক্ত সঞ্চালন ঠিক মতো হয় না। ফলে এই সমস্যা দেখা দেয়। তাই মাথা ঘোরানোর সমস্যা হৃদ্‌রোগের পূর্বাভাস হতে পারে।

মাথা ঝিমঝিম করা, ভারসাম্য বিগড়ে যাওয়া স্ট্রোকের লক্ষণ।

মাথা ঝিমঝিম করা, ভারসাম্য বিগড়ে যাওয়া স্ট্রোকের লক্ষণ। প্রতীকী ছবি।

স্ট্রোক

মস্তিষ্কে যে কোনও সমস্যা হলেই তার প্রভাব পড়তে পারে দেহে। স্ট্রোকও তার ব্যতিক্রম নয়। স্ট্রোক হলে প্রাণ নিয়ে টানাটানি হতে পারে। কিন্তু অনেক সময় শুরুতে তা বোঝা যায় না। হঠাৎ দেহ টলে ওঠা, মাথা ঝিমঝিম করা, ভারসাম্য বিগড়ে যাওয়া এই রোগের লক্ষণ। অনেক সময়ে মাথা ঘোরার সঙ্গে সঙ্গে দেহের এক দিক অবশ হয়ে আসতে পারে।

কানের সমস্যা

কানের সমস্যা থেকেও মাথা ঘুরতে পারে। বিশেষ করে যদি শুয়ে মাথা ঘোরে, তবে তার পিছনে থাকতে পারে কানের সমস্যা। বিষয়টির ডাক্তারি নাম ‘বিনাইন প্যারক্সিমাল পজিশনাল ভার্টিগো।’ অন্তঃকর্ণে কিছু ছোট ছোট যন্ত্র স্থানচ্যুত হলে এমন সমস্যা তৈরি হয়। কানে জীবাণুর সংক্রমণ হলে আরও বেড়ে যায় সমস্যা। এমনকি, মস্তিষ্কে মেনিনজাইটিসের সমস্যা থাকলেও মাথা ঘুরতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vertigo Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE