Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sattu

Health benefits of Sattu: ছাতু খেতে মোটেই ভাল লাগে না? গুণ জানলে ডায়েটে অবশ্যই রাখবেন

কেন ছাতুর এত কদর বলুন তো? জেনে নিন কেন গরমে সত্যিই রোজ ছাতু খাওয়া উচিত।

ছাতুর শরবতের হরেক গুণ।

ছাতুর শরবতের হরেক গুণ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১৯:৩৩
Share: Save:

ছাতু সব বাড়িতেই কমবেশি থাকে। সারা বছর না খেলেও এখনও অনেকেই গরম কালে ছাতুর শরবত খান। কেন ছাতুর এত কদর বলুন তো? জেনে নিন কেন গরমে সত্যিই রোজ ছাতু খাওয়া উচিত।

ড্রাই-রোস্টিং পদ্ধতিতে তৈরি হওয়ার কারণে ছাতুর মধ্যে সব রকম পুষ্টিগুণই ভরপুর থাকে। ১০০ গ্রাম ছাতুতে থাকে ২০.৬ শতাংশ প্রোটিন, ৭.২ শতাংশ ফ্যাট, ১.৩৫ শতাংশ ফাইবার, ৬৫.২ শতাংশ কার্বোহাইড্রেট, ২.৭ শতাংশ ভুষি, ২.৯৫ শতাংশ ময়শ্চার ও ৪০৬ ক্যালোরি এনার্জি।

হজমের জন্য ভাল: এতে প্রচুর ফাইবার থাকে। তাই ছাতু হজমের জন্য খুবই ভাল। কোষ্ঠকাঠিন্য এবং পেটের অন্য নানা সমস্যার সমাধান আছে ছাতুতেই।

কোলেস্টেরল কমায়: ফাইবারের কারণেই ছাতু কোলেস্টেরল কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই চিকিৎসকরা অবস্থা বুঝে অনেককেই নিয়মিত ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন। এতে হৃদ্‌রোগের আশঙ্কা কমে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রক্তে শর্করার মাত্রা কমায়: ছাতুতে প্রচুর উদ্ভিজ্জ প্রোটিন আছে। একই সঙ্গে এটি গ্লাইসেমিক ইনডেক্সের মান খুব বেশি হয় না। নিয়মিত ছাতু খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। চিকিৎসকরা তাই ডায়াবিটিসের রোগীদের ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন।

চুল ভাল রাখে: ছাতুতে থাকা নানা ভিটামিন ও খনিজের কারণে এটি ত্বকের স্বাস্থ্যও ভাল রাখে। নিয়মিত ছাতুর শরবত খেলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। তা ছাড়া চুলের পুষ্টিও হয়।

ওজন নিয়ন্ত্রণে রাখে: ওজন ঝরানোর চেষ্টায় থাকলে রোজের ডায়েটে ছাতু রাখতেই পারেন। ছাতুতে ফাইবার থাকে ফলে দীর্ঘ ক্ষণ পেট ভরা থাকে। তাই ভাজাভুজি কিংবা অস্বাস্থ্যকর খাবার থেকে সহজেই দূরে থাকা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sattu Health Tips Health care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE