Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Swimming

Height increasing Sports: সন্তানের উচ্চতা নিয়ে ভাবছেন? কোন কোন খেলায় ভরসা রাখতে পারেন

শরীরের সমস্ত কলকব্জা নিয়ে দুশ্চিন্তা। সঙ্গে সন্তানের উচ্চতা নিয়েও। এই মুশকিল আসানে খেলাই হতে পারে একমাত্র ভরসা।

সাঁতার আপনার বাচ্চাকে অতিরিক্ত কিছু ইঞ্চি অর্জনে সাহায্য করার আদর্শ উপায়

সাঁতার আপনার বাচ্চাকে অতিরিক্ত কিছু ইঞ্চি অর্জনে সাহায্য করার আদর্শ উপায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১২:৪২
Share: Save:

সন্তানের স্বাস্থ্য নিয়ে অভিভাবকদের চিন্তা যে কখনওই কমে না তা আমরা সকলে জানি। কিন্তু শরীরের সমস্ত কলকব্জা ঠিকঠাক আছে কি না, এই দুশ্চিন্তার সঙ্গে সঙ্গে তার উচ্চতা নিয়ে ভেবে ভেবেও হয়রান হতে দেখা যায় অনেক মা-বাবাকে। অথচ এই মুশকিল আসান করতে কিছু কিছু খেলাই হতে পারে আপনার একমাত্র ভরসা।

কারণ খেলাধুলো করার সময় অনেক ভাবে শরীরচর্চা হয়। সেই সময়, আপনার গোড়ালি, হাঁটু এবং মেরুদণ্ডের পেশীগুলি টানটান হয়ে থাকে, যা লম্বা হতে কিছুটা সাহায্য করে। বিশেষ করে অল্প বয়সে নিয়মিত কিছু ব্যায়াম বা খেলা বাচ্চাদের উচ্চতা বাড়াতে বিশেষ সহায়ক হতে পারে বলে মনে করেন অনেক চিকিত্সকও। তবে ঘণ্টার পর ঘণ্টা শারীরিক কসরত এড়িয়ে চলুন। কারণ এটি উচ্চতা বাড়ানোর পরিবর্তে শরীরকে ক্লান্ত করে তুলতে পারে।

বাস্কেটবল
আপনার সন্তানকে বাস্কেটবলের সঙ্গে পরিচয় করিয়ে ফেলুন। উচ্চতা বৃদ্ধির জন্য এই খেলার জুড়ি মেলা ভার। বাস্কেটবল খেলার সময় লাফানো, দৌড়নো, বল নিক্ষেপ ইত্যাদি কসরত শরীরের বিভিন্ন পেশির মধ্যে রক্ত চলাচল কয়েক গুণ বৃদ্ধি করে ফেলে যা উচ্চতা বাড়াতে ভীষণ গুরুত্বপূর্ণ। এ ছাড়াও বাস্কেটবল শরীর থেকে অতিরিক্ত চর্বি ঝরানোর জন্য ব্যায়ামের একটি নিখুঁত ফর্মও বটে।

নিয়মিত কিছু ব্যায়াম বা খেলা বাচ্চাদের উচ্চতা বাড়াতে বিশেষ সহায়ক হতে পারে

নিয়মিত কিছু ব্যায়াম বা খেলা বাচ্চাদের উচ্চতা বাড়াতে বিশেষ সহায়ক হতে পারে

সাঁতার
এই খেলাটি আপনার বাচ্চাকে অতিরিক্ত কিছু ইঞ্চি অর্জনে সাহায্য করার একটি আদর্শ উপায়। সাঁতারের জন্য সমস্ত শরীর, পা এবং বাহু সম্পূর্ণ ভাবে নাড়ানো প্রয়োজন, যার ফলে হাড়ের বিকাশ এবং বৃদ্ধি হয়। সাঁতারের অন্য সব শৈলীগুলির মধ্যে, উচ্চতা বাড়ানোর জন্য চিৎসাঁতার সবচেয়ে ভাল।

সাইক্লিং
যদি উচ্চতা বৃদ্ধির জন্য সহজে শেখার মতো কিছু চান, সাইকেল চালানোই হল সব দিক থেকে ভাল৷ এটি প্রধানত উরু এবং নিম্নাঙ্গের পেশিকে প্রাধান্য দেয়। সাইকেল চালালে নিতম্বের পেশিগুলিও উদ্দীপিত হয় এবং আপনার মজ্জার সঙ্গে মেরুদণ্ড কিছুটা যুক্ত হয় । পা প্রসারিত করার জন্য আসনের উচ্চতা বেশি রাখার চেষ্টা করুন, যা উচ্চতা বাড়ানোর জন্য সহায়ক হবে। কিন্তু আসনের অতিরিক্ত বেশিও রাখবেন না। তা শরীরের গাঁটে গাঁটে প্রবল চাপ সৃষ্টি করতে পারে।

ব্যাডমিন্টন
উচ্চতা বৃদ্ধির জন্য ব্যাডমিন্টন সত্যিই কার্যকর। ব্যাডমিন্টন কাঁধের পেশিকে সচল করে মেরুদণ্ডকে প্রসারিত করবে। তাছাড়া পিছনের শট এবং স্ম্যাশগুলি আপনার কাঁধ এবং পিছনের পেশি উভয়ের জন্যই উদ্দীপক হতে পারে। যা উচ্চতা বৃদ্ধির জন্য কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE