Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sugar Free

Sugar Alternatives: মোটা হয়ে যাওয়ার ভয়ে চিনি ছেড়েছেন? তার বদলে কী ব্যবহার করবেন রান্নায়

ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই চিনি খান না। কিন্তু কিছু রান্নায় চিনি না দিলেই নয়। চা-কফিতেও চিনি না হলে চলে না অনেক বাঙালিরই।

দিকে বাঙালির চিনি ছাড়াও চলে না। মিষ্টি খেতে পছন্দ করে তারা।

দিকে বাঙালির চিনি ছাড়াও চলে না। মিষ্টি খেতে পছন্দ করে তারা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২২ ১৭:৩০
Share: Save:

ওজন কমানো বা সুস্থ থাকা— লক্ষ্য যা-ই হোক, অনেকেই এখন রান্নায় বাড়তি চিনি দেন না। চিনি রয়েছে এমন খাবার যেমন মিষ্টি, কেক, চকোলেট, নরম পানীয়ও অনেকে খাওয়া ছেড়ে দেন। রিফাইন্‌ড সুগার বা চিনি শরীরের কতটা ক্ষতি করে, তা বারবার মনে করিয়ে দেন চিকিৎসকরাও। শুধু ক্যালোরি বাড়া নয়, ভুঁড়ি হওয়া, ত্বকের জেল্লা হারিয়ে যাওয়া, প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, চুল পড়ার মতো নানা রকম সমস্যা দেখা দেয় চিনি থেকে। তাই বিজ্ঞানের ভাষায় ইদানীং চিনিকে ‘স্লো পয়জন’ও বলা হয়ে থাকে। ফলে অনেকেই চিনি বাদ দিচ্ছেন রোজের খাদ্যতালিকা থেকে।

এ দিকে বাঙালির চিনি ছাড়াও চলে না। মিষ্টি খেতে পছন্দ করে তারা। সকাল-বিকেল চা বা কফি চিনি ছাড়া মুখে রোচে না। বিশেষ বিশেষ তরকারি এবং ডালে খানিক চিনি না পড়লে রান্নার খুঁত ধরেন পরিবারের সকলেই। ফলে চিনির বিকল্প খুঁজে বেড়ান সকলেই। ‘সুগার ফ্রি’ বা ‘স্টিভিয়া’র মতো কিছু কৃত্রিম বিকল্প বাজারে এখন সহজলভ্য। কিন্তু সেগুলি আদৌ কতটা স্বাস্থ্যকর, তা তর্কসাপেক্ষ। তাই চিনির বিকল্প হিসাবে কিছু কম ক্যালোরির প্রাকৃতিক বিকল্প খুঁজে নেওয়াই বেশি স্বাস্থ্যকর। চিনির বদলে কী কী জিনিস রান্নায় দিতে পারেন, জেনে নিন।

চিনির বদলে মধু ব্যবহার করা যেতে পারে অনেক কিছুতে।

চিনির বদলে মধু ব্যবহার করা যেতে পারে অনেক কিছুতে।

১। মধু

চিনির বদলে মধু ব্যবহার করা যেতে পারে অনেক কিছুতে। চা-কফিতে দিতে পারেন। শরবত-স্মুদি-মিল্কশেকে দিতে পারেন। চাটনি, ওট্‌স বা পুডিং-জাতীয় মিষ্টি খাবারেও চিনির বদলে দিব্যি মধু ব্যবহার করা যায়।

২। গুড়

সকালে দই-চিড়ে খান? চিনির বদলে গুড় দিয়ে মাখুন। পায়েস বানালে সহজেই খেজুরের গুড় দিতে পারেন। আখের গুড় দিয়েও নানা ধরনের পদ রান্না করা যায়। গুড়ের গুঁড়ো এখন জ্যাগারি পাউডার নামে বিক্রি হয় বিভিন্ন বিপণিতে। তা কেনা থাকলে যে কোনও রান্নাতেই চিনির বদলে ব্যবহার করতে পারেন।

মধুর মতোই নানা পদে ব্যবহার করতে পারবেন মেপল সিরাপ।

মধুর মতোই নানা পদে ব্যবহার করতে পারবেন মেপল সিরাপ।

৩। খেজুর

স্মুদি বা শরবত বানাতে খেজুর ব্যবহার করতে পারেন চিনির বদলে। খেজুর যে কোনও খাবারে স্বাদ আনার পাশাপাশি শরীরে স্ফূর্তি জোগানোর জন্যেও যথেষ্ট কার্যকর। কেক, কুকি, ব্রাউনিতেও অনায়াসে ব্যবহার করা যায় খেজুর।

৪। মেপল সিরাপ

প্যানকেকের উপর মেপল সিরাপ লাগিয়ে খাওয়ার রীতি চিরকালেরই। মেপল সিরাপে গ্লাইসেমিক সূচক অনেক কম। শরীরে কোনও রকম প্রদাহ হয়ে থাকলেও, তা দূর করতে কার্যকর মেপ্‌ল সিরাপ। মধুর মতোই নানা পদে ব্যবহার করতে পারবেন এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugar Free Honey jaggery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE