Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sesame

Sesame benefits: শীতের মধ্যে বাড়ছে করোনার সংক্রমণ, এ সময়ে সাদা তিল খেলে কী উপকার হতে পারে

শীতের মরসুমে যখন করোনা সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে, তখন কী ভাবে কাজে লাগতে পারে সাদা তিল? তিলের আছে অনেক গুণ। অবাক হয়ে যেতে পারেন তা জানলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ২০:২২
Share: Save:

শীতের সময়ে নানা অঞ্চলে তিল খাওয়ার চল আছে। কেই তিলের নাড়ু বানান, কেউ অন্য ভাবে খান। মূলত খেতে ভাল লাগে বলেই। কিন্তু সাদা তিলের উপকারিতা বিশেষ কারও জানা নেই।
এই শীতের মরসুমে যখন করোনা সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে, তখন কী ভাবে কাজে লাগতে পারে সাদা তিল? তিলের আছে অনেক গুণ। অবাক হয়ে যেতে পারেন তা জানলে।
১) তিল ক্যালশিয়াম এবং ফসফরাসে ভরপুর। এই খাদ্যটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে এ সময়ে তিল খেলে ভাইরাসের সঙ্গে লড়ার ক্ষমতা বাড়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) তিলে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। বিপাক হার বাড়িয়ে দেয় ফাইবার। তাই ডায়াবিটিস রোধে সাহায্য করে তিল। যে কোনও সংক্রমণে ডায়াবিটিকদের স্বাস্থ্য নিয়ে বেশি ভাবতে হয়। ফলে এই সময়ে ডায়াবিটিসের রোগীদের বিশেষ ভাবে প্রয়োজন তিল।
৩) শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায়। এই সময়ে জেল্লাও কমে যেতে পারে। তিলের তেল বাড়াতে পারে ত্বকের ঔজ্জ্বল্য। তাই এই সময়ে ত্বকের যত্ন নিতেও খেতে হবে তিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sesame health benefits Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE