Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Heart Attack

Heart Attack: বাঁ হাত ও কাঁধে ব্যথা মানেই কি হৃদ্‌রোগ? না কি অন্য কিছু, বুঝবেন কী ভাবে

হৃদ্‌রোগে সাধারণত বুকের বাঁ দিকে, হাতে ও কাঁধে মোচড় দেওয়ার মতো ব্যথা অনুভূত হয়। পাশাপাশি কোনও একটি অংশে সীমাবদ্ধ থাকে না ব্যথা।

বাঁ দিকে ব্যথা কিসের সঙ্কেত

বাঁ দিকে ব্যথা কিসের সঙ্কেত ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৯:২৪
Share: Save:

বাঁ হাত ও কাঁধে ব্যথা হওয়া ভাল লক্ষণ নয়। এই ধরনের ব্যথায় প্রথমেই মাথায় আসে হৃদ্‌রোগের কথা। কিন্তু শুধু হৃদ্‌রোগ নয়, বিশেষজ্ঞরা বলছেন, একাধিক কারণে ব্যথা হতে পারে বাম হাত ও কাঁধে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। অ্যাঞ্জিনা: অক্সিজেনের অভাবে এই সমস্যা দেখা দেয়। হৃদ্‌যন্ত্রে অক্সিজেন কম পৌঁছালে ব্যথা হয় দেহের বাম দিকে। দীর্ঘস্থায়ী ও আকস্মিক দু’রকমই হতে পারে এই রোগ। বিশেষজ্ঞদের মতে, আকস্মিক অ্যাঞ্জিনা বেশ বিপজ্জনক হতে পারে।
২। হাড় ও পেশির সমস্যা: বিজ্ঞানের ভাষায় একে বলে ‘স্কেলিটোমাসকুলার ইনজুরি’। এই ধরনের ব্যথা সাধারণত একটি ছোট্ট অংশে সীমাবদ্ধ থাকে। খেলাধুলো করার সময় আচমকা পেশি ও টেন্ডনে টান লাগলে এই ধরনের ব্যথা হতে পারে। কখনও কখনও ভুল ভঙ্গিমায় শুয়ে থাকলেও এই সমস্যা হয়।
৩। সংক্রমণ: কখনও কখনও বিশেষ কিছু জীবাণুর সংক্রমণের ফলেও বাঁ হাতে ব্যথা হতে পারে। উদাহরণ হিসেবে বলা যায়, হার্পিস ভাইরাসের আক্রমণে এই ধরনের ব্যথা হতে পারে।

হৃদ্‌রোগে সাধারণত মোচড় দেওয়া ব্যথা অনুভূত হয়। পাশাপাশি কোনও একটি অংশে সীমাবদ্ধ থাকে না ব্যথা। সঙ্গে অস্থিরতা, বমি ভাব, গা গুলিয়ে ওঠা কিংবা হাঁপিয়ে ওঠার মতো উপসর্গও থাকতে পারে। কিন্তু এ কথা অবশ্যই মনে রাখতে হবে, এই ধরনের ব্যথা আলাদা করে চেনা অত্যন্ত কঠিন। সাধারণ মানুষ তো বটেই, এমনকি, বিশেষজ্ঞদের পক্ষেও। তাই বাম দিকে কোনও রকম অস্বস্তি অনুভূত হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। বিশেষ করে হৃদ্‌রোগের ক্ষেত্রে অতি দ্রুত চিকিৎসা মিললে বাঁচানো যেতে পারে প্রাণ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Heart Attack Symptoms Left Hand Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE