Advertisement
০৩ মে ২০২৪
lips

ঠোঁট ক্রমশ কালো হয়ে যাচ্ছে? আপনি কি কোনও কঠিন রোগের শিকার?

বিভিন্ন কারণে ঠোঁট কালচে বর্ণ ধারণ করতে পারে। যত্নের অভাব ছাড়াও এর নেপথ্যে লুকিয়ে থাকতে পারে আরও কয়েকটি কারণ।

যত্নের অভাব ছাড়াও এর নেপথ্যে লুকিয়ে থাকতে পারে আরও কয়েকটি কারণ।

যত্নের অভাব ছাড়াও এর নেপথ্যে লুকিয়ে থাকতে পারে আরও কয়েকটি কারণ। ছবি: সংগৃহীত

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১০:২২
Share: Save:

ঠোঁট সাজাতে আগ্রহী অনেকেই। পোশাকের সঙ্গে মিলিয়ে লিপস্টিক কেনেন। লিপগ্লস ব্যবহার করেন। কিন্তু তাতে ঠোঁটের পর্যাপ্ত যত্ন হচ্ছে কি? শীতে ঠোঁট ফেটে যাওয়ার সমস্যা তো রয়েছেই। সেই সঙ্গে ঠোঁট কালো হয়ে যায় মাঝেমাঝে। ঠোঁটের রঙের এই বদল নিয়ে সকলেই যে খুব মাথা ঘামান, তা কিন্তু নয়। বিভিন্ন কারণে ঠোঁট কালচে হয়ে যেতে পারে। যত্নের অভাব ছাড়াও এর নেপথ্যে লুকিয়ে থাকতে পারে আরও কয়েকটি কারণ।

কী কী কারণে এমন হয়?

ধূমপান

অধিকাংশ ক্ষেত্রে ঠোঁট কালো হয়ে যাওয়ার পিছনে এটিই হল মূল কারণ। নিকোটিন এবং বেনজোপাইরিন ত্বকের মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়। এর ফলে কালো হয়ে যেতে পারে ঠোঁট। তাই ধূমপান করা থেকে দূরে থাকুন।

অ্যাডিসনস ডিজ়িজ়

এই রোগের প্রভাবে ‘হাইপার পিগমেন্টেশন’ ঘটতে পারে। যার ফলে কালো হয়ে যায় ঠোঁট। এই রোগের প্রভাবে শরীরের অ্যাড্রিনাল গ্রন্থি থেকে কর্টিসল এবং অ্যালডোস্টেরন নামক হরমোনের ক্ষরণ কমে যায়। যার ফলে দেহের বিভিন্ন অংশ কালো হয়ে আসতে পারে।

ক্যানসার

কখনও কখনও ঠোঁটের কালো দাগ ক্যানসারের লক্ষণ হতে পারে। বিশেষত যদি এই দাগ ক্রমশ বাড়তে থাকে এবং রক্তপাত হয়। সেই সঙ্গে যদি ক্রমশ ক্ষতের চেহারা নিতে থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। মেলানোমা নামক ক্যানসারের লক্ষণ এটি।

সায়ানোসিস

ঠোঁট নীলচে হয়ে এলে এবং তার সঙ্গে শ্বাসকষ্ট হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এটি সায়ানোসিসের লক্ষণ হতে পারে। রক্তে অক্সিজেনের পরিমাণ কমে গেলে এই সমস্যা দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lips Dark
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE